দক্ষিণ এশিয়া

জাতিসংঘে চীনের বিপক্ষে ভোট দেয়নি ভারত

নয়াদিল্লী, ০৮ অক্টোবর – দীর্ঘদিন ধরেই চীনের বিরুদ্ধে উইঘুর মুসলিমদের ওপরে নির্যাতনের অভিযোগ আসছে। জাতিসংঘে এ বিষয়ে আলোচনার প্রস্তাব উঠলেও চীনের বিরুদ্ধে ভোট দেয়নি ভারত। এ নিয়ে সমালোচনার জেরে নিজেদের অবস্থানের ব্যাখ্যা দিয়েছে দেশটি। খবর এনডিটিভির।

শুক্রবার (৭ অক্টোবর) এই প্রসঙ্গে নিজেদের অবস্থান স্পষ্ট করলো ভারত। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, সব দেশের মানবাধিকার রক্ষার দাবিতে অনড় থাকবে ভারত।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, মানবাধিকার রক্ষায় সবসময় সচেষ্ট থাকবে ভারত। এই বিষয়ে আলোচনা করতে সমর্থন রয়েছে। কিন্তু আমরা মনে করি, একটি নির্দিষ্ট দেশকে নিয়ে আলোচনা করলে সমস্যার সমাধান হবে না।

উইঘুর মুসলিমদের নাম না নিয়ে অরিন্দম বলেন, শিনজিয়াং প্রদেশে মানবাধিকার লঙ্ঘনের যে অভিযোগ উঠেছে, সেই রিপোর্ট দেখেছে ভারত। শিনজিয়াং অঞ্চলে উইঘুরদের মানবাধিকার সুরক্ষিত রাখতে হবে। আশা করি, এই বিষয়ের সঙ্গে জড়িতরা পরিস্থিতি সম্পর্কে সঠিকভাবে সিদ্ধান্ত নেবে।

এর আগে, বৃহস্পতিবার শিনজিয়াং প্রদেশে মানবাধিকার লঙ্ঘন নিয়ে বিতর্কের একটি খসড়া প্রস্তাব পেশ করা হয় জাতিসংঘে। কিন্তু শেষ পর্যন্ত সেই প্রস্তাব খারিজ হয়ে যায় ভোটাভুটিতে। পরিষদের ৪৭টি সদস্য দেশের মধ্যে ১৭টি দেশ প্রস্তাবের পক্ষে সায় দিলেও বিরোধিতা করে ১৯টি দেশ। ভোটদান থেকে বিরত থাকে ১১টি দেশ। সেই তালিকায় ভারত ছাড়াও রয়েছে- ব্রাজিল, ইউক্রেন, মেক্সিকোর মতো দেশ। খসড়া প্রস্তাবটি পেশ করেছিল কানাডা, ডেনমার্ক, ফিনল্যান্ড, নরওয়ে, সুইডেন, ব্রিটেন, যুক্তরাষ্ট্রের মতো দেশগুলির সম্মিলিত গ্রুপ। তবে শেষ পর্যন্ত এই রিপোর্ট নিয়ে জাতিসংঘে আলোচনা হয়নি।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ০৮ অক্টোবর ২০২২

Back to top button