জানা-অজানা

জীবন বাঁচাতে ললিপপ সাজিয়ে রেকর্ড

১১ হাজার ৬০২টি ললিপপ সারি ধরে সাজিয়ে ভিন্নরকম বিশ্ব রেকর্ডের ঘটনা ঘটেছে দক্ষিণ আফ্রিকার ডারবানে। মূলত দাতব্য কাজের তহবিল সংগ্রহের জন্য সেখানে এমন আয়োজন করা হয়েছিলো।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি’র এক প্রতিবেদনে জানা যায়, ডারবানে ১১ হাজার ৬০২টি ললিপপ মাটিতে একের পর এক সাজিয়ে রেকর্ড গড়া হয়েছে। গত ৬ আগস্ট ডারবানের জনপ্রিয় পর্যটনকেন্দ্র বিচফ্রন্ট প্রোমেনাদে এই আয়োজন করা হয়। আয়োজনের পেছনে ছিলো বেসরকারি সংস্থা ন্যাশনাল সি রেসকিউ ইনস্টিটিউট (এনএসআরআই)। ওই দিন প্রতিষ্ঠানটির স্টেশন–৫–এর ২৭ স্বেচ্ছাসেবী রেকর্ড গড়ার জন্য একের পর এক ললিপপ সারি ধরে সাজান।

এনএসআরআইয়ের স্বেচ্ছাসেবী লুথান্দো নাকুলুঙ্গা বলেন, ‘আমরা জীবন বাঁচানোর কাজ করি। এটা সবচেয়ে কঠিন কাজগুলোর একটি। তাই সাড়ে ১১ হাজারের বেশি ললিপপ সাজানোর কাজটি আমাদের জন্য কঠিন ছিলো না। তহবিল সংগ্রহের জন্য আমরা এমন আয়োজন করেছিলাম।’

দক্ষিণ আফ্রিকায় ১৯৬৭ সালে প্রতিষ্ঠা পায় এনএসআরআই। জলপথে উদ্ধার তৎপরতা, অভিযান পরিচালনার কাজ করেন প্রতিষ্ঠানটির স্বেচ্ছাসেবীরা।

পুরো ঘটনাটির ভিডিও–ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করা হয়েছে। তাতে দেখা যায়, একটির পর একটি ললিপপ কাঠি ছুঁয়ে সারি ধরে সাজিয়ে রাখা হয়েছে। এর আগে একসঙ্গে এতো সংখ্যক ললিপপ সাজানোর ঘটনা আর ঘটেনি। বিশ্ব রেকর্ডের জন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের কাছে আবেদন করেছেন আয়োজকেরা। এখন গিনেস কর্তৃপক্ষ যাচাই–বাছাই শেষে চূড়ান্ত স্বীকৃতি দেবে।

আইএ/ ০৬ অক্টোবর ২০২২

Back to top button