এশিয়া

পাল্টা ক্ষেপণাস্ত্র ছুড়ে উ. কোরিয়ার জবাব দিলো যুক্তরাষ্ট্র ও দ. কোরিয়া

সিউল, ০৫ অক্টোবর – পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো জাপানের ওপর দিয়ে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। এর জবাবে পাল্টা ক্ষেপণাস্ত্র ছুড়েছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র।

স্থানীয় সময় বুধবার জাপান সাগর নামে পরিচিত পূর্ব সাগরে চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে দেশ দুটি। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর বরাতে এ তথ্য জানিয়েছে বিবিসি।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী বলছে, আগের দিন জাপানের ওপর দিয়ে উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ার প্রতিক্রিয়ায় এ ক্ষেপণাস্ত্রগুলো ছোড়া হয়েছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ জানিয়েছেন, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র প্রত্যেকে দুটি করে আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম (এটিএসিএমএস) ক্ষেপণাস্ত্র ছুড়েছে। সব ক্ষেপণাস্ত্রই নকল লক্ষ্যবস্তুতে আঘাত করেছে।

এ ছাড়া মঙ্গলবার দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র যুদ্ধবিমান দিয়ে পীতসাগরে বোমা ফেলেও মহড়া চালানো হয়।

এ ঘটনায় জাপানের উত্তরাঞ্চলে মঙ্গলবার কিছুক্ষণের জন্য ট্রেন চলাচল বন্ধ রাখা হয় এবং বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে যাওয়ার জন্য সতর্কতা জারি করা হয়।

ক্ষেপণাস্ত্রটি জাপানের ওপর দিয়ে উড়ে যাবে এটি বোঝা যাওয়ার পর দেশটির সরকার নাগরিকদের নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার জন্য সতর্ক করে। পরে ক্ষেপণাস্ত্রটি জাপানের ওপর দিয়ে উড়ে গিয়ে প্রশান্ত মহাসাগরে গিয়ে পড়ে।

২০১৭ সালের পর থেকে এই প্রথম উত্তর কোরিয়ার একটি ক্ষেপণাস্ত্র জাপানের ওপর দিয়ে সাগরে পড়ল।

সূত্র: যুগান্তর
এম ইউ/০৫ অক্টোবর ২০২২

Back to top button