সনাতন

বিদায়ী সুরে বিজয়া দশমী

সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের আজ বিজয়া দশমী। পাঁচ দিন ব্যাপী শারদীয় দুর্গোৎসব প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে আজ শেষ হবে।

বিসর্জনের দিনে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে আজ সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে দশমীর বিহিত পূজা এবং পূজা শেষে দর্পণ বিসর্জন। স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী রয়েছে দুপুর ১২টায়।

বিকেল ৪টায় রয়েছে বিজয়া শোভাযাত্রা। বিজয়া দশমী উপলক্ষে আজ সরকারি ছুটি।

আরও পড়ুন ::

বিজয়া দশমীতে সনাতন ধর্মাবলম্বীদের মাঝে প্রতিমা বিসর্জনের বিদায়ী সুর বিরাজ করছে আজ। কারণ, দশমী মানেই দুর্গা মায়ের ফিরে যাওয়া। অপেক্ষায় থাকতে হবে আরও একটি বছর।

সনাতনী শাস্ত্র অনুযায়ী, এবার দেবীদুর্গা জগতের মঙ্গল কামনায় গজে (হাতি) চড়ে মর্ত্যলোকে (পৃথিবী) এসেছেন। এতে প্রাকৃতিক বিপর্যয় ঝড় বৃষ্টি হবে এবং শস্য ও ফসল উৎপাদন বৃদ্ধি পাবে। অন্যদিকে স্বর্গে বিদায় নেবেন নৌকায় চড়ে। যার ফলে জগতের কল্যাণ সাধিত হবে।

এবছর সারা দেশে ৩২ হাজার ১৬৮টি মণ্ডপে শারদীয় দুর্গোৎসব উদযাপন করছে সনাতন ধর্মাবলম্বীরা। এসব মণ্ডপে শারদীয় উৎসব নির্বিঘ্নে উদযাপন করার জন্য প্রশাসনের পাশাপাশি প্রতিটি পূজা উদযাপন কমিটিও নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। প্রতিটি মণ্ডপে মণ্ডপে লাগানো হয়েছে সিসিটিভি ক্যামেরা এবং স্বেচ্ছাসেবক দলের কমিটি করা হয়েছে মণ্ডপের নিরাপত্তার জন্য।

এম ইউ/০৫ অক্টোবর ২০২২

Back to top button