বিজ্ঞান ও প্রযুক্তি

চীনে আরও একটি সেবা বন্ধ করল গুগল

চীনে আরও একটি সেবা বন্ধ করে দিয়েছে গুগল। গুগলের অন্যতম জনপ্রিয় সেবা ‘ট্রান্সলেট’ চীনে আর চলবে না বলে সম্প্রতি ঘোষণা দিয়েছে টেক জায়ান্ট গুগল। খবর ভয়েস অব আমেরিকা’র।

গত এক দশকে চীনের বাজার থেকে সিংহভাগ সেবা গুটিয়ে নিয়েছে গুগল। সেখান থেকে সার্চ ইঞ্জিন সেবা গুটিয়েছে ২০১০ সালেই। এ প্রসঙ্গে সোমবারের এক বিবৃতিতে গুগল বলেছে, ‘ব্যবহার কম হওয়ায় আমরা চীনের মূল ভূখণ্ডে গুগল ট্রান্সলেট বন্ধ করে দিচ্ছি।’

মূলত চীনের বাজারের সঙ্গে গুগলের সুসম্পর্ক নেই দীর্ঘ দিন ধরেই। সেখানকার সরকার দেশটির বাজারে কার্যত ব্লক করে রেখেছে গুগল ম্যাপস এবং জিমেইল সেবা।
ফলে সার্চ ইঞ্জিন বাইদু এবং সোশাল মিডিয়া জায়ান্ট টেনসেন্টর মতো স্থানীয় প্রতিষ্ঠানগুলো চীনের বাজারে শক্ত অবস্থান তৈরি করে নিয়েছে। সার্চ থেকে শুরু করে ট্রান্সলেট পর্যন্ত সবখাতেই স্থানীয় প্রতিদ্বন্দ্বী রয়েছে গুগলের।

এদিকে পিক্সেল ফোনের উৎপাদন চীন থেকে ভিয়েতনামে সরিয়ে নিয়েছে গুগল। পাশাপাশি চীনা ডেভেলপারদের অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের জন্য অ্যাপ নির্মাণে উদ্বুদ্ধ করার চেষ্টা করছে গুগল। চীনের স্থানীয় বাজারে প্রবেশের সুযোগ না পেলেও গুগল প্লে স্টোরের মাধ্যমে বিশ্ববাজারে উপস্থিতি থাকবে অ্যাপগুলোর।

আইএ/ ৫ অক্টোবর ২০২২

Back to top button