জাতীয়

করোনা টিকার প্রথম ডোজ প্রদানের সময় বাড়লো

ঢাকা, ০৩ অক্টোবর – ৩ অক্টোবরের পর করোনা টিকার প্রথম ডোজ দেওয়া বন্ধ ঘোষণা করা হলেও আগামী ৮ অক্টোবর পর্যন্ত সময় বাড়ানো হয়েছে। একই সঙ্গে দেশে চলমান বিশেষ টিকা ক্যাম্পেইন আগামী ৮ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে।

আগামী ৪, ৬ ও ৮ অক্টোবর এই ক্যাম্পেইন চলবে। চাহিদার কারণে এই সময় বাড়ানো হয়েছে। এরপর আর প্রথম ডোজ দেওয়া হবে না।

সোমবার (৩ অক্টোবর) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির ও স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর ডা. শামসুল হক অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য জানান।

ডা. শামসুল হক বলেন, প্রথম ও দ্বিতীয় ডোজ নেওয়ার জন্য আর কোনো ক্যাম্পেইন হবে না। তবে কেউ যদি যৌক্তিক কারণে নিতে না পারেন তাহলে পরে নির্ধারিত ভ্যাকসিন সেন্টারের মাধ্যমে নিতে পারবেন।

সময় বাড়ানোর যৌক্তিকতা দেখিয়ে তিনি বলেন, হয়তো কেউ গত ছয় মাস অসুস্থ ছিলেন, বিছানা থেকে একদমই উঠতে পারছেন না, তারা নির্ধারিত সেন্টার থেকে টিকা নিতে পারবেন।

তিনি বলেন, আগামী তিনদিন এই টিকা কার্যক্রম চলবে। এরই মধ্যে যে পদ্ধতিতে টিকা নিয়েছেন সেই পদ্ধতিতে টিকা নেওয়া যাবে। গত তিনদিনে প্রথম, দ্বিতীয় ও বুস্টার মিলে ৮১ লাখ মানুষ টিকা নিয়েছেন। এখনো অনেকের বুস্টার ডোজ বাকি আছে। তারা নিতে চান বলে জানিয়েছেন। আবার এখন সংক্রমণের হার ১৫ শতাংশ। সার্বিক দিক বিবেচনা করে ক্যাম্পেইনের মেয়াদ আরও তিনদিন বাড়ানো হচ্ছে।

শামসুল হক বলেন, স্থানীয়ভাবে আমরা টিকা পৌঁছে দিয়েছি। আমাদের হাতে পর্যাপ্ত টিকা আছে। সময় বাড়িয়েছি যাতে সবাই টিকা পান। আশা করছি এই সুযোগ আমাদের জন্য অনেক ভালো সুফল বয়ে আনবে।

এ সময় ডা. আহমেদুল কবির বলেন, বেশিরভাগ জনগোষ্ঠী টিকার আওতায় আসার ফলে এখনো আক্রান্ত হলেও হাসপাতালে ভর্তি হওয়ার সংখ্যা কম। ব্যাপকহারে টিকা দেওয়ার এটি একটি বড় প্রভাব। তাই সার্বিকভাবে বিবেচনা করে আমরা এই সময় বাড়িয়ে দিচ্ছি।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ০৩ অক্টোবর ২০২২

Back to top button