ইউরোপ

এবার খেরসনের দুই এলাকা পুনরুদ্ধারের দাবি জেলেনস্কির

কিয়েভ, ০৩ অক্টোবর – ইউক্রেনে রুশ অধিকৃত খেরসন অঞ্চলের দুটি এলাকা রুশ বাহিনীর হাত থেকে পুনরুদ্ধারের দাবি করেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এলাকাগুলো হচ্ছে, আরখানহেলস্কে এবং মাইরোলিউবিভকা। রবিবার এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রাতে নিয়মিত ভাষণে জেলেনস্কি যুদ্ধের নিজেদের অগ্রগতি নিয়ে ভাষণ দেন। এদিন আরখানহেলস্কে ও মাইরোলিউবিভকা নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার বিষয়টি দাবি করেন তিনি।

খেরসনে দুটি এলাকার নিয়ন্ত্রণ হারানোর বিষয়ে রাশিয়ার পক্ষ থেকে তাৎক্ষণিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি। এলাকাগুলোতে যুদ্ধ চলতে থাকায় এ বিষয়টি নিশ্চিত হতে পারেনি বার্তা সংস্থা রয়টার্স।

এর আগে জেলেনস্কি তার ভাষণে বলেন, ইউক্রেনীয় বাহিনীর সাফল্য শুধু ডনেস্ক অঞ্চলের লিম্যানের মধ্যেই সীমাব্ধ থাকবে না।

উল্লেখ্য, ইউক্রেনের পূর্বাঞ্চলে কৌশলগত গুরুত্বপূর্ণ শহর লিম্যান থেকে সেনা প্রত্যাহার নেয় রাশিয়া। শহরটি থেকে রুশ সেনাদের প্রত্যাহারকে পূর্বাঞ্চলে চলমান সংঘাতে রাশিয়ার বড় ধরনের ব্যর্থতা বলে মনে করা হচ্ছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, শহরটিতে মোতায়েনকৃত কয়েক হাজার সেনা অবরুদ্ধ হয়ে পড়বে-এমন আশঙ্কা থেকে সেনা প্রত্যাহারের নির্দেশ দেওয়া হয়েছে।

লিম্যান শহর দখলমুক্ত করা ইউক্রেনের জন্য কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ। এটি রাশিয়ার রসদ কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছিল। শহরটি মুক্ত করায় ইউক্রেনীয় সেনারা আরও সহজে ডনেস্ক ও লুহানস্ক অঞ্চলে যাতায়াত করতে পারবে।

সূত্র: বাংলা ট্রিবিউন
আইএ/ ০৩ অক্টোবর ২০২২

Back to top button