বিজ্ঞান ও প্রযুক্তি

হোয়াটসঅ্যাপের মাধ্যমেও হ্যাক হচ্ছে স্মার্টফোন, সুরক্ষায় যা করবেন

হ্যাকাররা তাদের জাল পেতে রেখেছে সব জায়গায়। প্রযুক্তি যতই উন্নত হচ্ছে সঙ্গে সঙ্গে তারাও নতুন পথ খুঁজে বের করছে হ্যাকিংয়ের। স্মার্টফোন হ্যাক করে হাতিয়ে নিচ্ছে ব্যক্তিগত ছবি, ভিডিওসহ, অ্যাকাউন্টের পাসওয়ার্ডসহ অনেক গুরুত্বপূর্ণ তথ্য। এরপর এগুলো দিয়ে ব্ল্যাকমেইল করছে ব্যবহারকারীকে কিংবা মোটা অর্থের বিনিময়ে বিক্রি করে দিচ্ছে বিভিন্ন সংস্থার কাছে।

যা-ই করুক না কেন আর্থিক এবং সামাজিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন স্মার্টফোন ব্যবহারকারীরাই। এবার হ্যাকিংয়ের জন্য বেছে নিয়েছে হোয়াটসঅ্যাপকে। এর মাধ্যমে হ্যাক করছে স্মার্টফোনকেই। সম্প্রতি হোয়াটসঅ্যাপে একটি বাগ খুঁজে পেয়েছে বিশেষজ্ঞরা। যেটি আছে পুরোনো ভার্সনে।

এই বাগের সাহায্যে অনলাইন আক্রমণকারী কোডের ত্রুটিকে কাজে লাগিয়ে ক্ষতি করতে পারে। এই প্রক্রিয়াকে বলা হয় ইন্টেজার ওভারফ্লো। হোয়াটসঅ্যাপ জানিয়েছে, অ্যান্ড্রয়েডের হোয়াটসঅ্যাপ ভার্সন ভি২.২২.১৬.১২-এর আগের ভার্সনগুলোতে ইন্টেজার ওভারফ্লো দেখা গিয়েছে। রিমোট কোড এক্সিকিউশনের মাধ্যমে একজন হ্যাকার দূর থেকে অন্য কারো ডিভাইসে কমান্ড চালাতে পারে।

তবে দ্রুত হোয়াটসঅ্যাপ আপডেটের পরামর্শ দিয়েছে বিশেষজ্ঞরা। এছাড়াও হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে বলা হচ্ছে, সাইটটিতে অপরিচিত কাউকে কোনো ব্যক্তিগত তথ্য দেওয়া থেকে বিরত থাকতে। এছাড়াও ব্যবহারকারীদের সতর্কও করেছে হোয়াটসঅ্যাপ। অপরিচিত লিঙ্ক ওপেন করা থেকে বিরত থাকুন। নিয়মিত অ্যাপ ও স্মার্টফোন আপডেট দিন।

আইএ

Back to top button