এশিয়া

মিয়ানমারে উড্ডয়নরত বিমানে গুলি, আহত যাত্রী

নেপিডো, ০২ অক্টোবর – মিয়ানমারে মাটি থেকে মাঝ আকাশে থাকা একটি বিমানে গুলি করার ঘটনা ঘটে। এই ঘটনায় বুলেটের আঘাতে বিমানের এক যাত্রী আহত হয়ে পড়েন। শুক্রবার সকালে মিয়ানমার ন্যাশনাল এয়ারলাইন্সের একটি বিমানে এই ঘটনা ঘটে, যা মিয়ানমারের রাজধানী নেপিডো থেকে লোইকাউতে যাচ্ছিলো। লোইকাউতে ল্যান্ড করার কিছুক্ষণ আগে বিমানে গুলি ছোড়া হয়।

‘কেবিন_ক্রু_ক্লাব’ নামে সংঘঠনের ইনস্টাগ্রামে শেয়ার করা একটি ফটোতে দেখা গেছে যে আহত ব্যক্তি তার সিটে বসে আছে এবং তার ঘাড় ও গালের ডান পাশে একটি টিস্যু ধরেছে। আরেকটি ছবিতে বুলেট আঘাতে তৈরি বিমানের ফিউজেলে ছিদ্র দেখা গেছে।

নিউজ এজেন্সি মিয়ানমার নাও জানায়, কর্মকর্তারা জানিয়েছেন যে ৬৩ জন যাত্রী বহনকারী একটি এটিআর-৭২ বিমানকে ৩ হাজার ফুটেরও বেশি উচ্চতায় গুলি করা হয়। যা এক যাত্রীর মুখের ডান পাশে আঘাত করে।

কর্তৃপক্ষ আহত ব্রক্তিকে ২৭ বছর বয়সী একজন মিয়ানমারের নাগরিক বলে শনাক্ত করেছে। অবতরণের সঙ্গে সঙ্গে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

কর্তৃপক্ষ জানিয়েছে, যাত্রীকে আঘাত করার আগে বুলেটটি বিমানের মধ্যে দিয়ে বিদ্ধ হয়ে যায়।

মিয়ানমারের সামরিক কাউন্সিল বিমানে গুলি চালানোর জন্য দুটি প্রতিরোধ বাহিনী, কারেনি ন্যাশনাল প্রগ্রেসিভ পার্টি (কেএনপিপি) এবং পিপলস ডিফেন্স ফোর্সকে অভিযুক্ত করেছে। তবে কেএনপিপি বলেছে যে তাদের সংগঠন কথিত শ্যুটিংয়ে জড়িত ছিল না এবং তারা বেসামরিক লক্ষ্যবস্তু এড়িয়ে চলে।

এদিকে, মায়ানমার নাও জানিয়েছে, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত লোইকাও-গামী ফ্লাইটের ফ্লাইট বুকিং বাতিল করা হয়েছে। মিয়ানমারের সেনাবাহিনী বিমানবন্দরের কাছে সেনা মোতায়েন করেছে এবং ওই এলাকায় তল্লাশি চালাচ্ছে বলে জানা গেছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ০২ অক্টোবর ২০২২

Back to top button