জাতীয়

ঢাকাসহ ৫ বিভাগে বাড়তে পারে বৃষ্টি, কমতে পারে তাপমাত্রা

ঢাকা, ০১ অক্টোবর – দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর সক্রিয়তা বাড়ায় ঢাকাসহ দেশের পাঁচ বিভাগে বৃষ্টি বাড়তে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে সারাদেশে তাপমাত্রা কমারও পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।

এছাড়া আগামী তিনদিনের মধ্যে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা।

চট্টগ্রাম বিভাগ ছাড়া সারাদেশ এখন প্রায় বৃষ্টিহীন। শুক্রবার সকাল থেকে শনিবার সকাল পর্যন্ত চট্টগ্রাম বিভাগের বেশিরভাগ স্থানে বৃষ্টি হয়েছে। এসময়ে সবচেয়ে বেশি ৫৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে সন্দ্বীপে। এছাড়া সারাদেশের মধ্যে শ্রীমঙ্গলে ২ মিলিমিটার, খেপুপাড়ায় ১ মিলিমিটার ও ভোলায় সামান্য বৃষ্টি হয়েছে। এছাড়া দেশের অন্যান্য অঞ্চল বৃষ্টিহীন ছিল বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বৃষ্টি না থাকায় ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ভ্যাপসা গরম অনেক বেড়ে গেছে। গরমের সঙ্গে লোডশেডিং থাকায় মানুষের কষ্ট দুঃসহ হয়ে উঠেছে। শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল সিলেটে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানান, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় (৫১ থেকে ৭৫ শতাংশ অঞ্চল) এবং রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় (২৬ থেকে ৫০ শতাংশ অঞ্চল) অস্থায়ীভাবে দমকা হাওয়া ও বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

এসময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে জানিয়ে হাফিজুর রহমান বলেন, আগামী তিনদিনের মধ্যে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

অন্যদিকে শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ০১ অক্টোবর ২০২২

Back to top button