ইউরোপ

রাশিয়াকে ‘রক্তপিপাসু’ বললেন জেলেনস্কি

কিয়েভ, ৩০ সেপ্টেম্বর – রাশিয়াকে একটি ‘সন্ত্রাসী রাষ্ট্র’ ও ‘মন্দ রক্তপিপাসু’ হিসেবে উল্লেখ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শুক্রবার তিনি একথা বলেছেন। জাপোরিজ্জিয়াতে একটি বেসামরিক বহরে অন্তত ২৫ জন নিহতের পর তিনি এই মন্তব্য করেন। ফরাসি বার্তা সংস্থা এএফপি এখবর জানিয়েছে।

জাপোরিজ্জিয়ার দক্ষিণাঞ্চলে হামলার পর জেলেনস্কি বলেন, ‘শুধু সন্ত্রাসীরা এমন কিছু করতে পারে’।

রাশিয়াকে ‘সন্ত্রাসী রাষ্ট্র’ হিসেবে উল্লেখ করে তিনি বলেন, ‘মন্দ রক্ত পিপাসু! আপনাদের এর মূল্য দিতে হবে। প্রত্যেক ইউক্রেনীয় জীবনের মূল্য দিতে হবে।’

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, জাপরোজ্জিয়ায় একটি বেসামরিক বহরে হামলায় কমপক্ষে ২৩ জন নিহত ও অপর ২৮ জন আহত হয়েছেন। শুক্রবার ভোরের দিকে হামলাটি হয়।

রুশ অধিকৃত অঞ্চলটিতে থাকা লোকদের জন্য ত্রাণ এবং মানবিক সহায়তা পৌঁছে দেওয়ার চেষ্টা করছিলেন হতাহতরা। এ হামলার পেছনে পাল্টা ইউক্রেনকে দায়ী করছেন সেখানকার স্থানীয় এক রুশ কর্মকর্তা।

রুশ প্রেসিডেন্ট জপোরজ্জিয়াসহ ইউক্রেনের খেরসন, ডনেস্ক, লুহানস্ককে মস্কোর সঙ্গে সংযুক্তিকরণের ঘোষণা দেওয়ার আগে বেসামরিকদের ওপর হামলার ঘটনা ঘটলো।

গত ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে সামরিক অভিযান অব্যাহত রেখেছে রুশ বাহিনী। এখন পর্যন্ত চারটি অঞ্চল নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করেছে মস্কো।

সূত্র: বাংলা ট্রিবিউন
এম ইউ/৩০ সেপ্টেম্বর ২০২২

Back to top button