জাতীয়

আগামী ২৪ ঘণ্টা দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি অব্যাহত থাকতে পারে

ঢাকা, ২৯ সেপ্টেম্বর – মৌসুমি বায়ুর প্রভাবে ঢাকার বেশির ভাগ এলাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হচ্ছে। আগামী ২৪ ঘণ্টা এই বৃষ্টি অব্যাহত থাকতে পারে। তবে কোথাও এই বৃষ্টি হালকা আবার কোথাও ভারী বৃষ্টি হতে পারে।

ঢাকায় আজ বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) সকাল থেকে আকাশ মেঘলা। কোথাও ছিটেফোঁটা বৃষ্টি আবার কোথাও মাঝারি বৃষ্টি, আবার কোথাও শুধুই মেঘের ঘনঘটা।

আবহাওয়া অধিদপ্তর জানায়, আগামী ২৪ ঘণ্টায় রংপুর, খুলনা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, মৌসুমি বায়ু এখনো বাংলাদেশের ওপর সক্রিয়। এর প্রভাবে বৃষ্টি হচ্ছে। ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হচ্ছে। কোথাও মাঝারি আবার কোথাও ভারী। আগামী ২৪ ঘণ্টা এই বৃষ্টি অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর আরও জানায়, মৌসুমি বায়ুর অক্ষ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্য এলাকায় মাঝারি অবস্থায় রয়েছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রংপুর, খুলনা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া ও বিদ্যুৎ চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

এদিকে আজ (২৯ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রংপুর, দিনাজপুর, রাজশাহী, বগুড়া, পাবনা, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলগুলোর ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্বদিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

সূত্র: বাংলা ট্রিবিউন
আইএ/ ২৯ সেপ্টেম্বর ২০২২

Back to top button