সচেতনতা

রক্তে শর্করার মাত্রা কমানোর প্রাকৃতিক উপায়

রক্তে থাকা বাড়তি শর্করার বোঝা আপনাকে বেশি দিন সুস্থ থাকতে দেবে না। পুষ্টিবিদরা বলছেন, হাঁটাহাটি, শরীরচর্চা, ওষুধ খাওয়ার পাশাপাশি প্রতিদিন দু’-তিন বার দারচিনি দেয়া চা খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকবে। শুধু তা-ই নয়, দারচিনির অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টি-ডায়াবিটিক, অ্যান্টি-টিউমার, অ্যান্টি-ক্যানসার, অ্যান্টি-হাইপারগ্লাইসেমিক উপাদান বহু দুরারোগ্য ব্যধিতে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমায়।

দারচিনির সঙ্গে শর্করার যোগ ঠিক কী রকম?

ডায়াবিটিসের বিভিন্ন পর্যায় থাকলেও এই রোগের মূলে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ইনসুলিন ক্ষরণ না হওয়া। ইনসুলিন ক্ষরণের ক্ষেত্রে এই দারচিনি প্রাকৃতিক উদ্দীপকের দায়িত্ব পালন করে। দারচিনি যে ইনসুলিন ক্ষরণের মাত্রা বাড়িয়ে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে, বিভিন্ন দেশের বিভিন্ন গবেষণায় তার প্রমাণ মিলেছে।

কী ভাবে খাবেন দারচিনি?

বাজারে নানা ভেষজ স‌ংস্থা, ক্যাপসুল আকারে দারচিনির নির্জাস বিক্রি করে। যদি তার গুণমান নিয়ে সন্দেহ থাকে, তা হলে বাড়িতেই ভাল মানের দারচিনি কিনে গুঁড়া করে রাখতে পারেন। প্রতিদিন সকালে খালি পেটে এক থেকে দু’গ্রাম দারচিনি খেতে পারেন। এ ছাড়া, বার বার সাধারণ চা না খেয়ে, দু’-এক বার দারচিনির চা করেও খেতে পারেন।

দারচিনির চা বানাবেন কী ভাবে?

১) একটি পাত্রে দু’কাপ পানি ফুটতে দিন।

২) পানি ফুটে গেলে, তার মধ্যে দিন এক চা চামচ দারচিনি গুঁড়া।

৩) ২-৩ মিনিট ফোটার পর, পানির রং লালচে হয়ে এলে গ্যাস বন্ধ করে দিন।

৪) ওই অবস্থায় আরও ২ মিনিট চাপা দিয়ে রাখুন।

৫) প্যানের তলায় দারচিনির গুঁড়া থিতিয়ে পড়লে, পরিবেশনের আগে চামচ দিয়ে নাড়িয়ে নেবেন।

আইএ

Back to top button