বিজ্ঞান ও প্রযুক্তি

অনলাইন স্ক্যাম রোধে ইমোর ‘ফ্যামিলি গার্ড’

ব্যবহারকারীরা যেন নিরাপদ ও সুরক্ষিত উপায়ে ডিজিটাল কানেক্টিভিটি সেবা পেতে পারেন, এজন্য ‘ফ্যামিলি গার্ড’ নামে নতুন একটি ফিচার উন্মোচন করেছে ইমো।

এর মাধ্যমে ব্যবহারকারীদের সুরক্ষা ও গোপনীয়তা সম্পর্কিত বিষয়গুলো আরও শক্ত করলো প্ল্যাটফর্মটি।

এ ফিচারের ফলে ব্যবহারকারীরা সুরক্ষা সংশ্লিষ্ট ঝুঁকি এবং হুমকি থেকে তাদের কাছের মানুষকে সুরক্ষিত রাখতে পারবেন।

ইমো জানায়, বাংলাদেশে বয়োজ্যেষ্ঠ ব্যক্তিদের মধ্যে সাইবার নিরাপত্তা নিয়েও সচেতনতার অভাব রয়েছে। পাশাপাশি অনেকেই ডিজিটাল ডিভাইস ব্যবহারের দক্ষ নন। ফলে যখন কোনো অ্যাকাউন্টের ক্ষেত্রে অস্বাভাবিক ঘটনা, যেমন- লগইন করার চেষ্টা, ফোন নম্বর পরিবর্তন এবং অপরিচিত ডিভাইস বা লোকেশন থেকে অ্যাকাউন্ট ডিলিটের মতো অপ্রত্যাশিত ঘটনা ঘটতে পারে। সম্ভাব্য এসব ঝুঁকি থেকে সুরক্ষায় সেফটি অ্যালার্ট পাবেন অভিভাবকরা। অ্যালার্ট পাওয়া মাত্রই ইমোতে ‘রিমাইন্ড ফ্রেন্ড’ বাটনে ক্লিক করতে পারবেন। এর মাধ্যমে ওই ব্যবহারকারীর কাছে তাৎক্ষণিক বার্তা চলে যাবে।

এছাড়া, অ্যাকাউন্টের সুরক্ষায় অভিভাবকরা ওই অ্যাকাউন্টের ব্যবহারকারীর সঙ্গে প্রাইভেটলি যোগাযোগ করতে পারবেন। এ ফিচার ব্যবহার করে, ইমো ব্যবহারকারীরা সাইবার হামলা ও অনলাইন স্ক্যাম থেকে তাদের কাছের মানুষকে সুরক্ষিত রাখতে পারবেন।

এদিকে ইমো শিগগির ‘ডিজঅ্যাপিয়ারিং মেসেজ’ নামে আরেকটি ফিচার নিয়ে আসছে। যা ব্যবহারকারীদের অন্যদের সঙ্গে চ্যাট করার ক্ষেত্রে ব্যক্তিগত বার্তা নির্দিষ্ট সময় পর মুছে ফেলার সুযোগ করে দেবে।

আইএ/ ২৮ সেপ্টেম্বর ২০২২

Back to top button