পঞ্চগড়

পঞ্চগড়ে নৌকাডুবি: চারদিনে ৬৯ লাশ উদ্ধার, নিখোঁজ ৩

পঞ্চগড়, ২৮ সেপ্টেম্বর – পঞ্চগড়ের বোদা উপজেলার করতোয়ায় মর্মান্তিক নৌকাডুবির ঘটনায় চতুর্থদিনে আরও একজনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

বুধবার বিকালে দুর্ঘটনাস্থল থেকে ৫০০ ফুট দূরের বালু চরের ভেতর থেকে হিমালয় (২৫) নামে এক যুবকের মরদেহ উদ্ধার করা হয়। এ নিয়ে চারদিনে উদ্ধার সংখ্যা দাঁড়াল ৬৯-এ। এ ঘটনায় এখনো এক শিশুসহ তিনজন নিখোঁজ রয়েছেন।

বুধবার সকাল ৬টা থেকে ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স এর আটটি দল উদ্ধার কাজ শুরু করে। এছাড়াও রাজশাহী, রংপুর ও কুড়িগ্রামের ১২ জন ডুবুরি তিনটি দলে বিভক্ত হয়ে পঞ্চগড় থেকে দিনাজপুরের খানসামা পর্যন্ত ১০০ কিলোমিটার নদী এলাকায় উদ্ধার অভিযান অব্যাহত রেখেছেন।

নৌকাডুবির ঘটনায় খোলা তথ্যকেন্দ্র সূত্র জানায়, বোদায় নৌকাডুবির ঘটনায় বুধবার রাত ৮টা পর্যন্ত সর্বশেষ ৬৯ জনের মরদেহ উদ্ধার করা হয়। নিখোঁজ রয়েছেন এক শিশুসহ আর তিন জন। তাদের উদ্ধারে বৃহস্পতিবারও ৫ম দিনের মতো উদ্ধার অভিযান চালানো হবে।

নৌকাডুবির ঘটনায় নিখোঁজ তিন জন হলেন, দেবীগঞ্জ শালডাঙ্গা ইউনিয়নের হাতিডুবা শিকারপুর গ্রামের মদনের ছেলে ভূপেন (৪০) একই উপজেলার সাকোয়া ডাঙ্গাপাড়ার খগেন্দ্র নাথ বর্মনের ছেলে সুরেন (৬৫) এবং ঘাটিয়ার পাড়া গ্রামের ধীরেন্দ্র নাথের মেয়ে শ্রীমতি জয়া রানী (৪)।

এদিকে, মর্মান্তিক নৌকাডুবির ঘটনার চারদিন অতিবাহিত হলেও নিহত পরিবারের বাড়িতে বাড়িতে চলছে শোকের মাতম। প্রিয়জনদের হারিয়ে তারা এখনও বাকরুদ্ধ। সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজার প্রস্তুতি নেই নিহতদের পরিবারদের মধ্যে। বুধবার বিকালে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, বাংলাদেশ জাসদের সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

এ সময় রেলমন্ত্রী নৌকাডুবিতে স্বজন হারানো পরিবারদের সংগে মতবিনিময় করেন এবং সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

জেলা প্রশাসন সূত্র জানায়, বৃহস্পতিবার সকালে ত্রাণ ও পুনর্বাসন প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান ঘটনাস্থল পরিদর্শন করবেন। এরপর তিনি মাড়েয়া বামনহাট ইউনিয়ন পরিষদ চত্বরে আয়োজিত এক শোক সভায় নিহতদের প্রত্যেক পরিবারকে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে ৫০ হাজার টাকার চেক প্রদান করবেন বলে জানান রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

নৌকাডুবির ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রধান ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দীপঙ্কর রায় বলেন, বুধবার সকাল থেকে ফায়ার সার্ভিস এর আটটি ইউনিট উদ্ধার কাজ করেছে। এর বাইরে রংপুর, কুড়িগ্রাম এবং রাজশাহীর ১২ জন ডুবুরি তিন দলে বিভক্ত হয়ে উদ্ধার কাজ অব্যাহত রেখেছেন। নৌকাডুবির ঘটনায় গঠিত তদন্ত কমিটির মেয়াদ আরও তিন দিন বাড়ানো হয়েছে। এছাড়াও জেলা পুলিশ এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স পৃথকভাবে পাঁচ সদস্য বিশিষ্ট আরও দুইটি তদন্ত কমিটি গঠন করেছে। আগামী তিন কার্য দিবসের মধ্যে তাদের তদন্ত প্রতিবেদন দাখিল করার কথা বলা হয়েছে।

জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম বলেন, মর্মান্তিক নৌকাডুবির ঘটনায় তদন্ত কমিটির সবাই উদ্ধার অভিযানের সঙ্গে সম্পৃক্ত থাকায় তাদের তদন্তের কাজ ব্যাহত হয়েছে। তাই সুষ্ঠু তদন্তের দিক বিবেচনায় তদন্ত প্রতিবেদন দেয়ার নির্দিষ্ট সময়ের সঙ্গে অতিরিক্ত তিন দিন সময় বৃদ্ধি করা হয়েছে।

রবিবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে বোদা উপজেলার বদ্বেশ্বরী মন্দিরে মহালয়া পুজা উৎসব উৎযাপন করতে শতাধিক সনাতন ধর্মাবলম্বী মাড়েয়া এলাকা থেকে বড়শশী ইউনিয়নের শ্রী শ্রী শক্তিপীঠ বদ্বেশ্বরী মন্দিরে যাচ্ছিলেন। ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রীর কারণে মাড়েয়া এলাকার করতোয়া নদীর আওলিয়ার ঘাটে যাত্রীসহ নৌকাটি ডুবে যায়।

সূত্র: ঢাকাটাইমস
আইএ/ ২৮ সেপ্টেম্বর ২০২২

Back to top button