ক্রিকেট

র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারালেন সাকিব

ঢাকা, ২৮ সেপ্টেম্বর – এশিয়া কাপে ব্যর্থ হওয়ায় টি-টোয়েন্টি অলরাউন্ডারের শীর্ষস্থান হারিয়েছিলেন মোহাম্মদ নবি। তার আসন দখল করেছিলেন সাকিব আল হাসান। নতুন হালনাগাদকৃত র‌্যাঙ্কিংয়ে সেই নবির কাছেই সিংহাসন হারিয়েছেন বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক। নেমে গেছেন সেই আগের দুই নম্বরে।

মূলত সংযুক্ত আরব আমিরাতে না খেলাতেই এর প্রভাব পড়েছে সাকিবের রেটিংয়ে। তার রেটিং ২৪৮ থেকে কমে এখন ২৪৩ হয়েছে। নবির রেটিং ২৪৬।

এদিকে দারুণ ব্যাটিংয়ে টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে আফিফ হোসেন ধ্রুবর। ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে ১১ ধাপ এগিয়ে বামহাতি এই ব্যাটার ৪০তম স্থানে উঠেছেন। ব্যাটারদের শীর্ষস্থান ধরে রেখেছেন পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান। ইংল্যান্ডের বিপক্ষে ৮৮*, ৮ ও ৮৮ রানের ইনিংস তার এই অবস্থান ধরে রাখতে সহায়তা করেছে। ভারতের ব্যাটার সূর্যকুমার যাদবেরও উন্নতি হয়েছে। দুই ধাপ এগিয়ে দুই নম্বরে জায়গা করে নিয়েছেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে তার ৩৬ বলে করা ৬৯ রানের ইনিংস ভারতকে ২-১ ব্যবধানে সিরিজ জিততে সহায়তা করেছে। উন্নতি হয়েছে অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চেরও। এক ধাপ এগিয়ে ৫ নম্বরে জায়গা করে নিয়েছেন।

বোলারদের র‌্যাঙ্কিংয়ে বেশ ভালো উন্নতি হয়েছে পাকিস্তানি পেসার হারিস রউফের। ইংল্যান্ডের বিপক্ষে শেষ তিন ম্যাচে- ২/৩০, ০/৩৯ ও ৩/৩২ এই বোলিং ফিগারের পর ৭ ধাপ এগিয়ে ১৪ নম্বরে স্থান করে নিয়েছেন। শীর্ষ তিনে কোনও পরিবর্তন নেই। এক নম্বরে জশ হ্যাজেলউড, দুই তাবরেজ শামসি ও তিনে আদিল রশিদ। অস্ট্রেলিয়া সিরিজে বেশি উইকেট নিয়ে ভালো উন্নতি হয়েছে স্পিনার অক্ষর প্যাটেলেরও। ১৫ ধাপ এগিয়ে এখন ১৮ নম্বরে রয়েছেন।

সূত্র: বাংলা ট্রিবিউন
এম ইউ/২৮ সেপ্টেম্বর ২০২২

Back to top button