দক্ষিণ এশিয়া

ভারতে পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়া ৫ বছরের জন্য নিষিদ্ধ

নয়াদিল্লী, ২৮ সেপ্টেম্বর – পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়া (পিএফআই) কে বেআইনি সংগঠন ঘোষণা করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। বেআইনি কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে আগামী পাঁচ বছরের জন্য সংগঠনটি কার্যত নিষিদ্ধ হলো।

এনডিটিভি জানিয়েছে, মঙ্গলবার দ্বিতীয়বার ভারতের বিভিন্ন রাজ্যে পিএফআই নেতা, কর্মী, সদস্যদের ধরতে তল্লাশি অভিযান চালায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা, সংশ্লিষ্ট রাজ্য পুলিশের যৌথ বাহিনী। এই সংগঠনের বহু সদস্যকে গ্রেপ্তারও করা হয়।

তার কয়েক ঘণ্টার মধ্যেই বড় পদক্ষেপ নিল কেন্দ্রীয় সরকার।
মঙ্গলবার রাতে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি নোটিশে জানানো হয়, পিএফআই এবং এর সহযোগী অথবা পোষিত অথবা ফ্রন্টগুলো প্রকাশ্যে সামাজিক-অর্থনৈতিক, শিক্ষা এবং রাজনৈতিক সংগঠন চালাচ্ছে। এর পেছনে সমাজের একটি নির্দিষ্ট শ্রেণিকে মৌলবাদী করার উদ্দেশ্যে রয়েছে। এটি গণতন্ত্রের ধারণাকে সংকুচিত করছে। সাংবিধানিক কর্তৃপক্ষ এবং দেশের সাংবিধানিক পরিকাঠামোর প্রতি অশ্রদ্ধা প্রদর্শন এর লক্ষ্য।

পিএফআই প্রসঙ্গে আরো জানানো হয়েছে, পিএফআই এবং এর সহযোগী সংস্থাগুলো বেআইনি কার্যকলাপে মদদ দিচ্ছে। যারা ভারতের অখণ্ডতা, সার্বভৌমত্ব এবং নিরাপত্তাকে মানে না। জনমনে অশান্তি তৈরি করতে পারে এবং ভারতের সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের আশঙ্কা রয়েছে; এরা জঙ্গিদের সাহায্য করে।

আরো বলা হয়েছে, পিএফআই-এর বেশ কিছু প্রতিষ্ঠাতা সদস্য স্টুডেন্টস ইসলামিক মুভমেন্ট অব ইন্ডিয়া বা সিমি’র নেতা। পিএফআইয়ের সঙ্গে জামাত-উল-মুজাহিদিন বাংলাদেশ বা জেএমবির যোগাযোগ রয়েছে। এই দু’টি সংগঠনই নিষিদ্ধ।

সূত্র: কালের কন্ঠ
আইএ/ ২৮ সেপ্টেম্বর ২০২২

Back to top button