বাগেরহাট

বিলুপ্তপ্রায় প্রজাতির শজারু লোকালয়ে

বাগেরহাট, ২৭ সেপ্টেম্বর – বাগেরহাটের সুন্দরবন সংলগ্ন লোকালয় থেকে একটি শজারু উদ্ধার করেছে বন বিভাগ। মঙ্গলবার সকালে শরণখোলা উপজেলার সাউথখালী ইউনিয়নের সুন্দরবন সংলগ্ন সোনাতলা গ্রামের ছালাম গাজীর বাড়ির বাগান থেকে শজারুটি উদ্ধার করা হয়।

সুন্দরবন থেকে লোকালয়ে চলে আসা এই প্রাণীটি বিলুপ্তপ্রায় প্রজাতির বলে জানিয়েছে বন বিভাগ। দুপুরে উদ্ধার হওয়া শজারুটি সুন্দরবনের ভোলা নদীর পশ্চিম পারে ধাবড়ি খাল সংলগ্ন অরণ্যে অবমুক্ত করা হয়েছে।

সুন্দরবনের কমিউনিটি প্যাট্রলিং গ্রুপের (সিপিজি) ভোলা টহল দলের সভাপতি মো. খলিল জমাদ্দার জানান, শরণখোলা উপজেলার সাউথখালী ইউনিয়নের সুন্দরবন সংলগ্ন সোনাতলা গ্রামের গৃহকর্তা ছালাম গাজী মঙ্গলবার সকালে তার বাড়ির বাগানে শজারুটি দেখে তাকে খবর দেন। পরে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের সদস্য ও সিপিজির সদস্যদের নিয়ে ওই বাড়ি থেকে কৌশলে সুন্দরবন থেকে চলে আসা এই শজারুটি উদ্ধার করা হয়।

বাগেরহাটের পূর্ব সুন্দরবনের শরণখোলা স্টেশনের সহকারী স্টেশন কর্মকর্তা মো. আসাদুজ্জামান জানান, লোকালয় থেকে উদ্ধার হওয়া শজারুটি দুপুরে সুন্দরবনের ভোলা নদীর পশ্চিম পারে ধাবড়ি খাল সংলগ্ন অরণ্যে অবমুক্ত করা হয়েছে। সুন্দরবন থেকে লোকালয়ে চলে আসা উদ্ধার হওয়া বিলুপ্তপ্রায় প্রজাতির এই শজারুটির ওজন প্রায় ৪ কেজি। বয়স আনুমানিক এক বছর। পূর্ণ বয়স্ক একটি শজারু ১০ থেকে ১২ কেজি ওজন হয়। বেঁচে থাকে ১৮ থেকে ২০ বছর বলে জানান এই বন কর্মকর্তা।

সূত্র: বিডি প্রতিদিন
এম ইউ/২৭ সেপ্টেম্বর ২০২২

Back to top button