এশিয়া

সেনা সমাবেশ নিয়ে ভুল করার কথা স্বীকার ক্রেমলিনের

মস্কো, ২৭ সেপ্টেম্বর – ইউক্রেনে যুদ্ধ নিয়ে সম্প্রতি নতুন করে সেনা সমাবেশের ঘোষণা দেন প্রেসিডেন্ট পুতিন। কিন্তু সেনা সমাবেশ করতে গিয়ে বিপাকে পড়েছে মস্কো। প্রেসিডেন্ট পুতিনের একজন মুখপাত্র বলেছেন, প্রেসিডেন্টের জারি করা ডিক্রি লঙ্ঘন করার কিছু ঘটনা রয়েছে। তবে সব ভুল সংশোধন করা হবে।

বিবিসির খবর অনুসারে, রাশিয়া ইতোমধ্যে নতুন সেনা যুক্ত করার কাজ শুরু করে দিয়েছে। গণমাধ্যমের একাধিক প্রতিবেদনে উঠে এসেছে, সামরিক অভিজ্ঞতাহীন অনেক ব্যক্তি যাদের মধ্যে বয়স্ক ও শারিরীকভাবে অক্ষম এমন লোকজনকেও তালিকাভুক্ত করা হয়েছে।

গত সপ্তাহে পুতিনের জারি করা ডিক্রির পর দেশটিতে ব্যাপক বিক্ষোভ চলছে। কয়েক হাজার বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শইগু বলেছিলেন, ৩ লাখ রিজার্ভ সৈন্য ডাকা হবে। তবে রুশ বিরোধী গণমাধ্যমগুলোতে বলা হচ্ছে, ১০ লাখের বেশি সেনা সমাবেশ ঘটাতে পারে রাশিয়া।
গত বুধবার পুতিন জাতির উদ্দেশে টেলিভিশনে ভাষণে তিন লাখ রিজার্ভ সেনা ডাকা হবে বলে জানান। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বর্তমান পরিস্থিতি বিবেচনায় রাশিয়ার এ সেনা সমাবেশকে বড় ধরনের উত্তেজনা বৃদ্ধি হিসেবে দেখা হচ্ছে।

পশ্চিমা সামরিক বিশেষজ্ঞরা বলেছেন, রাশিয়ার রিজার্ভ সৈন্য ডাকার অর্থ, ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে রুশ সেনারা ব্যাপক বাজে পরিস্থিতিতে পড়েছে।

সূত্র: বিডিপ্রতিদিন
আইএ/ ২৭ সেপ্টেম্বর ২০২২

Back to top button