এশিয়া

গুপ্তচরবৃত্তির অভিযোগ, জাপানি কূটনীতিককে বহিষ্কার করল রাশিয়া

মস্কো, ২৭ সেপ্টেম্বর – গুপ্তচরবৃত্তির অভিযোগে একজন জাপানি কূটনীতিককে বহিষ্কার করেছে রাশিয়া। তার নাম মোতোকি তাতসুনোরি। তিনি জাপানের কনসাল হিসেবে রাশিয়ায় কাজ করছিলেন।

রাশিয়া থেকে নিষিদ্ধ তথ্য-উপাত্ত সংগ্রহের সময় রাশিয়ার গুপ্তচর-বিরোধী সংস্থা ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) ভ্লাডিভস্টক শহর থেকে সোমবার তাকে আটক করে।

জানা গেছে, মোতোকি তাতসুনোরি এ কূটনীতিক সংরক্ষিত তথ্য কেনার প্রচেষ্টার কথা স্বীকার করেছেন। তাকে ৪৮ ঘণ্টার মধ্যে রাশিয়া ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।
এফএসবি এক বিবৃতিতে বলেছে, জাপানের এ কূটনৈতিক সন্দেহজনক সংরক্ষিত তথ্য অর্থের বিনিময়ে কেনার প্রচেষ্টা চালানোর সময় ধরা পড়েন। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের একটি দেশকে রাশিয়া কিভাবে সহযোগিতা করছে এবং প্রিমোরি এলাকার ওপর পশ্চিমা নিষেধাজ্ঞার প্রভাব সম্পর্কিত তথ্য-উপাত্ত কেনার চেষ্টা করেন ওই জাপানি কূটনীতিক।

এফএসবি জানিয়েছে, জাপানের এ কূটনীতিককে অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে। তিনি এমনসব তৎপরতার সঙ্গে জড়িত ছিলেন যা তার কূটনৈতিক পরিচয়ের সঙ্গে সংগতিপূর্ণ নয়। পাশাপাশি যে সমস্ত তথ্য নেওয়ার চেষ্টা করেছেন তাতে রাশিয়ার নিরাপত্তা স্বার্থ জড়িত।

জাপানি কূটনীতিক স্বীকার করেছেন যে, তার তৎপরতা রাশিয়ার আইনকে লঙ্ঘন করেছে। এই ঘটনায় রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জাপানের মিনিস্টার-কাউন্সিলরকে তলব করেছে। মন্ত্রণালয় জানিয়েছে, আটক তাতসুনোরিকে রাশিয়া থেকে ৪৮ ঘণ্টার মধ্যে চলে যেতে হবে।

সূত্র: বিডি প্রতিদিন
আইএ/ ২৭ সেপ্টেম্বর ২০২২

Back to top button