ক্রিকেট

বিপিএলে সর্বোচ্চ পারিশ্রমিক কত, জানাল বিসিবি

ঢাকা, ২৭ সেপ্টেম্বর – বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) আসন্ন আসরে ক্রিকেটারদের পারিশ্রমিক ঠিক করেছে টুর্নামেন্টের গভর্নিং কাউন্সিল। যেখানে দেশি ক্রিকেটারদের সর্বোচ্চ ক্যাটাগরির জন্য থাকছে ৮০ লাখ টাকা। আর বিদেশি ক্রিকেটারদের সর্বোচ্চ ক্যাটাগরি পাবে ৮০ হাজার ডলার।

আজ সোমবার বিপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান শেখ সোহেল ও কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক এমনটি জানান।

আসছে আসরে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে তিন ভেন্যুতে মোট ৪৬টি ম্যাচ অনুষ্ঠিত হবে। তবে থাকছে না কোনো আইকন ক্রিকেটার। ৭ ক্যাটাগরিতে প্লেয়ার্স ড্রাফট থেকে ক্রিকেটার কিনতে হবে। তবে সরাসরি চুক্তিতে একজন ক্রিকেটার দলে অন্তর্ভূক্ত করা যাবে।

বাংলাদেশি ক্রিকেটারদের সর্বোচ্চ ক্যাটাগরি ‘এ’ও সর্বনিম্ন ‘জি’। ক্যাটাগরির ক্রমানুসারে ড্রাফটে ‘এ’ গ্রেড ৮০ লাখ, ‘বি’ গ্রেড ৫০ লাখ, ‘সি’ গ্রেড ৩০ লাখ, ‘ডি’ গ্রেড ২০ লাখ, ‘ই’ গ্রেড ১৫ লাখ, ‘এফ’ গ্রেড ১০ লাখ, ‘জি’ গ্রেডের খেলোয়াড়ের মূল্য থাকবে ৫ লাখ টাকা।

বিদেশি ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটারের পারিশ্রমিক ৮০ হাজার মার্কিন ডলার।

এর আগে গতকাল আগামী ৩ আসরের জন্য ৭টি প্রতিষ্ঠানকে মনোনীয়ত করেছে টুর্নামেন্টের গভর্নিং কাউন্সিল। বরিশাল, খুলনা, ঢাকা, সিলেট, রংপুর, চট্টগ্রাম ও কুমিল্লা দলের স্বত্ব পাবে তারা। ইতোমধ্যে প্রতিষ্ঠানগুলোকে মালিকানা চূড়ান্ত করার প্রক্রিয়া সম্পূর্ণ করতে আহ্বান করা হয়েছে। তাদের আগামী ২ সপ্তাহের মধ্যে গ্যারান্টি মানি (প্রায় ১০ কোটি) জমা দিয়ে নিজেদের ফ্র‍্যাঞ্চাইজি নিশ্চিত করতে হবে।

খুলনা দলের জন্য মনোনীত হয়েছে মাইন্ডট্রি লিমিটেড, বরিশালের জন্য ফরচুন বরিশাল স্পোর্টস লিমিটেড, সিলেটের ফিউচার স্পোর্টস বাংলাদেশ লিমিটেড, ঢাকা দলের জন্য প্রগতি গ্রিন অটো রাইস মিলস লিমিটেড, রংপুরের জন্য বসুন্ধরা গ্রুপের টগি স্পোর্টস লিমিটেড, চট্টগ্রামের ডেল্টা স্পোর্টস লিমিটেড ও কুমিল্লার জন্য কুমিল্লা লেজেন্ডস লিমিটেড।

বিসিবি আগামী ৫ জানুয়ারি থেকে পরবর্তী বিপিএল শুরুর সম্ভাব্য সময় ঠিক করে রেখেছে। শেষ হবে ১৬ ফেব্রুয়ারি। প্রথমবারের মতো টানা আসরের সম্ভাব্য সময়ও নির্ধারণ করা হয়েছে। ২০২৪ সালের আসর হবে ৬ জানুয়ারি থেকে ১৭ ফেব্রুয়ারি এবং ২০২৫ সালের আসর ১ জানুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি।

সূত্র: আমাদের সময়
আইএ/ ২৭ সেপ্টেম্বর ২০২২

Back to top button