দক্ষিণ এশিয়া

পাকিস্তানের অর্থমন্ত্রীর পদত্যাগের ঘোষণা

ইসলামাবাদ, ২৬ সেপ্টেম্বর – পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল পদত্যাগের ঘোষণা দিয়েছেন। তবে এখনো আনুষ্ঠানিকভাবে পদত্যাগপত্র জমা দেননি তিনি।গতকাল রোববার টুইটারে দেওয়া এক বার্তায় এ তথ্য জানান ইসমাইল। দেশটিতে নানা ধরনের সংকটের মধ্যেই তার এ পদত্যাগের ঘোষণা এলো।

দেশটির সংবাদমাধ্যম দ্য ডনের খবরে বলা হয়েছে, এই মুহূর্তে প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের সঙ্গে লন্ডনে অবস্থান করছেন মিফতাহ ইসমাইল। সেখানে নওয়াজ শরীফসহ পিএমএল-এন নেতাদের মধ্যে কয়েক দফা বৈঠক হয়েছে। এতে তার পদত্যাগের সিদ্ধান্তের পাশাপাশি পাকিস্তানের আরও বেশ কিছু বিষয় নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়।

টুইটারে দেওয়া এক বার্তায় মিফতাহ ইসমাইল বলেন,‘আমি মৌখিকভাবে অর্থমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছি। পাকিস্তানে পৌঁছে আমি আনুষ্ঠানিক পদত্যাগ করব।‘

আগামী সপ্তাহের শুরুতে মিফতাহ ইসমাইল পাকিস্তানে ফিরবেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

জানা গেছে, পাঁচ বছর নির্বাসনে থাকার পর পাকিস্তানে ফিরে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন ইসহাক দার। এর আগে চারবার পাকিস্তানের অর্থমন্ত্রী ছিলেন। তিনি ২০১৭ সালের অক্টোবরে লন্ডনে পাড়ি জমান, সেখানেই এতদিন অবস্থান করছিলেন।

রয়টার্স জানিয়েছে, পাকিস্তান আগে থেকেই অর্থনৈতিক সংকট মোকাবিলা করছিল। আর সাম্প্রতিক বিধ্বংসী বন্যার কারণে সেই সংকট আরও চরম আকার ধারণ করেছে। দেশটির অর্থনীতি ক্রমাগতভাবে অস্থির সময় পার করছে। চলতি হিসাবের ঘাটতি ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে দেশটিতে এবং ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি পরিবার ও ব্যবসা উভয়ের ওপরই চাপ সৃষ্টি করেছে।

এ ছাড়া সাম্প্রতিক বিধ্বংসী বন্যা আগে থেকেই বিদ্যমান অর্থনৈতিক সংকটকে চরম মাত্রায় বাড়িয়ে দিয়েছে। বন্যায় পাকিস্তানের আনুমানিক ৩০ বিলিয়ন মার্কিন ডলারের ক্ষতি হয়েছে এবং দেড় হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে।

সূত্র: আমাদের সময়
আইএ/ ২৬ সেপ্টেম্বর ২০২২

Back to top button