বিজ্ঞান ও প্রযুক্তি

ফোন থেকে ব্যক্তিগত ছবি ছড়িয়ে যাওয়া আটকাবেন যেভাবে

নিজের স্মার্টফোনে পরিবারে সদস্যদের নিয়ে বিভিন্ন ছবি তোলেন। এছাড়াও ব্যক্তিগত ছবি, ফাইল বা বিভিন্ন তথ্য সেভ করে রাখেন সবাই। তবে অনেক সময় এসব ছবি বা ভিডিও ছড়িয়ে যায় সামাজিক যোগাযোগ মাধ্যমে বা হাতে চলে যায় অন্যদের। এতে নানাভাবেই হয়রানির স্বীকার হতে হয় ভুক্তভোগীকে।

ফোন থেকে ব্যক্তিগত ছবি, ভিডিও ছড়িয়ে যাওয়া রোধ করতে যা করবেন জেনে নিন সেগুলো-
>> ফোনের থার্ড পার্টি অ্যাপ থেকে এসব ছবি চুরি হতে পারে। স্মার্টফোনে এমন অনেক অ্যাপ থাকে যাদের স্টোরেজ পার্মিশন দেওয়া থাকে। স্মার্টফোন স্টোরেজের সব ফাইল এই অ্যাপগুলো দেখতে পায়। বিশেষ করে ভুয়া অ্যাপগুলো ব্যবহাকারীদের তথ্য চুরি করতেই এ ধরনের অ্যাপ নির্মাণ করে। আপনার ফোনে কোনো ব্যক্তিগত ভিডিও থাকলে তা আপনার অজান্তেই পৌঁছে যায় প্রতারকদের হাতে। তাই অ্যাপ ডাউনলোড করার ক্ষেত্রে অবশ্যই সতর্ক হোন।

>> সামাজিক যোগাযোগের মাধ্যম ও মেসেজিং অ্যাপ ব্যবহারেও সতর্ক হোন। অন্য কাউকে নিজের অ্যাকাউন্টের পাসওয়ার্ড শেয়ার করবেন না। টু-ফ্যাক্টর অথেনটিকেশন ব্যবহার করতে পারেন।

>> যে কোনো ফাইল শেয়ারের ক্ষেত্রে এনক্রিপশন পদ্ধতি ব্যবহার করুন। এনক্রিপশন এমন একটি প্রযুক্তি যা আপনার পছন্দের ডিভাইস ব্যবহার করে সেন্ড করা, রিসিভ করা বা জমা করা ডাটার সুরক্ষা প্রদান করতে পারে। ফোনে থাকা টেক্সট মেসেজ থেকে শুরু করে ব্যাংকিং তথ্য পর্যন্ত সবকিছুর নিরাপত্তা প্রদান করতে পারে এনক্রিপশন প্রযুক্তি।

>> পুরোনো ফোন বিক্রি করার আগে সতর্কতা অবলম্বন করুন। ফোন বিক্রির আগে ফোন ফ্যাকট্রি রিসেট করে নিন। এছাড়াও ফোনে মেমোরি কার্ড থাকলে তা ফোন বিক্রির আগে নিজের কাছে রেখে দিন। এছাড়াও সব অ্যাকাউন্ট, মেইল, সামাজিক যোগাযোগের সাইটগুলো সাইন আউট করুন। সব হিস্ট্রি ফোন থেকে একেবারেই মুছে দিন। ফোনের ট্রাস বিন পরিষ্কার করতে একেবারেই ভুলবেন না।

>> ফোন সারাইয়ের ক্ষেত্রেও একই সতর্কতা অবলম্বন করুন। সার্ভিসিং সেন্টারে ফোন দেওয়ার আগে অবশ্যই ফোন থেকে সব ব্যক্তিগত ছবি ও ভিডিও ডিলিট করুন। কম্পিউটারের সঙ্গে কানেক্ট করে ফোন স্টোরেজ ও মেমোরি কার্ড থেকে সব ফাইল কপি করে রাখতে পারবেন।

>> পাবলিক ওয়াই-ফাই ব্যবহার এড়িয়ে চলুন। অনেক সময় হ্যাকাররা এই সুযোগের সদ্ব্যবহার করে।

>> যে কারো চার্জার বা ল্যাপটপের সঙ্গে ফোনের কানেক্ট করবেন না। এয়ারপোর্ট বা বিভিন্ন পাবলিক প্লেসে চার্জিংয়ের জন্য বিভিন্ন ক্যাবল রাখা থাকে। হ্যাকাররা অনেক সময় ক্যাবলের অপর প্রান্তে ল্যাপটপ কানেক্ট করে আপনার অজান্তে ফোন থেকে সব ফাইল চুরি করে।

>> নিয়মিত আপনার ফোন ও অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করুন। প্রতি কয়েক মাসে পাসওয়ার্ড পরিবর্তন করা ডেটা ফাঁস হওয়া রক্ষা করতে পারে।

আইএ/ ২৫ সেপ্টেম্বর ২০২২

Back to top button