পশ্চিমবঙ্গ

দুর্ঘটনা হ্রাসে ফ্ল্যাশ লাইট বসছে কলকাতার সড়কে

কলকাতা, ২৪ সেপ্টেম্বর – সড়ক দুর্ঘটনা কমাতে এবার নতুন উদ্যোগ নিয়েছে কলকাতা ট্রাফিক পুলিশ। নতুন উদ্যোগের আওতায় সড়কের জেব্রা ক্রসিং বরাবর এলইডি বাতি বসানো হবে, যা কাছাকাছি সিগন্যাল সিস্টেমের সঙ্গে সমন্বয় করা হবে।

কলকাতা ট্রাফিক পুলিশ সূত্রে জানা গিয়েছে, শহরের ২৫টি ট্রাফিক গার্ডের মধ্যে একটি ট্রাফিক গার্ডে পরীক্ষামূলকভাবে এ ব্যবস্থা চালু করা হবে। প্রাথমিকভাবে মধ্য কলকাতার হেয়ার স্ট্রিটে এলইডি লাইট বসানো হবে বলে জানা গেছে।

সড়কে ট্রাফিক সিগন্যাল সবুজ হলে এলইডি লাইট সিগন্যাল পোস্টের সঙ্গে সঙ্গে রাস্তায় সবুজ রং ফ্ল্যাশ করবে। সিগন্যাল যেমনভাবে বদলে যাবে, এলইডি বাতির রং সে অনুযায়ী বদলে যাবে।

বিষয়টি নিশ্চিত করে, কলকাতা ট্রাফিক পুলিশের ডেপুটি কমিশনার সুনীল যাদব বলেন, আমরা আশা করছি যে, এ নতুন সিগন্যাল সিস্টেম চালু করা হলে পথচারীদের দুর্ঘটনার সংখ্যা কমবে।

নতুন উদ্যোগের উদ্দেশ্য সম্পর্কে ডিসিপি (ট্রাফিক) বলেন, আমরা দেখেছি যে, জেব্রা ক্রসিং থাকা সত্ত্বেও মানুষ ট্রাফিক নিয়ম মানছে না। জেব্রা ক্রসিংগুলো যদি এলইডি লাইট দিয়ে ঘেরা হয়, তাহলে মানুষ সেই নির্দিষ্ট অংশ দিয়ে রাস্তা পারাপার করবে। এ ছাড়া ভিড়ের সময় অনেক চালক সিগন্যাল দেখতে পান না। সেক্ষেত্রে রাস্তায় জ্বলন্ত আলো কারোর নজর এড়াবে না।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২৪ সেপ্টেম্বর ২০২২

Back to top button