দক্ষিণ এশিয়া

আদালত অবমাননা মামলায় ক্ষমা চাইলেন ইমরান খান

ইসলামাবাদ, ২২ সেপ্টেম্বর – পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান দেশটির আদালত অবমাননার একটি মামলায় ক্ষমা চেয়েছেন। তার ক্ষমা চাওয়ার পর আদালত মামলাটি স্থগিত করেছে। ২০ আগস্ট রাজধানী ইসলামাবাদে একটি সমাবেশে এক নারী বিচারককে নিয়ে তার মন্তব্যের পর এই মামলা দায়ের করা হয়েছিল। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।

বৃহস্পতিবার ইসলামাবাদ হাইকোর্টের শুনানিতে ইমরান খান বলেন, আদালত চাইলে আমি ওই নারী বিচারকের কাছে যাব এবং তার কাছে ক্ষমা চাই। আমি কখনও আদালত বা বিচার বিভাগের অনুভুতিতে আঘাত করব না।

ইমরান খান আরও বলেন, আমি আদালতকে নিশ্চয়তা দিচ্ছি ভবিষ্যতে এমন কিছু আর করব না।

সহযোগী শাহবাজ গিলকে গ্রেফতারের ঘটনায় ২০ আগস্টের সমাবেশে নারী বিচারক জেবা চৌধুরী ও ইসলামাবাদের সিনিয়র পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে ‘পদক্ষেপ’ নেওয়ার হুমকি দিয়েছিলেন ইমরান খান।

পাকিস্তানের আইন অনুসারে, আদালত অবমাননার মামলায় দোষী সাব্যস্ত হলে অন্তত পাঁচ বছর সরকারি দায়িত্ব পালন করার ক্ষেত্রে অযোগ্য বিবেচিত হতেন ইমরান খান।

ক্ষমা চাওয়ার পর আদালত তার বিরুদ্ধে মামলা চালিয়ে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তাকে নির্দেশ দেওয়া হয়েছে ৩ অক্টোবর পরবর্তী শুনানির দিন তার হলফনামা দাখিল করার জন্য।

ইসলামাবাদের সমাবেশে মন্তব্যের জন্য চলতি সপ্তাহে একই আদালত ইমরান খানের বিরুদ্ধে সন্ত্রাসবাদের মামলা প্রত্যাহার করেছে।

এপ্রিলে পার্লামেন্টে আস্থাভোটে ক্ষমতাচ্যুত হয় ইমরান খানের সরকার। এরপর থেকে তার দল পিটিআই দেশজুড়ে বিক্ষোভ করে নতুন নির্বাচনের দাবি জানিয়ে আসছে।

সূত্র: বাংলা ট্রিবিউন
আইএ/ ২২ সেপ্টেম্বর ২০২২

Back to top button