দক্ষিণ এশিয়া

ইসলামি সংগঠন পিআইএফের বিরুদ্ধে ভারতজুড়ে অভিযান, শতাধিক আটক

নয়াদিল্লী, ২২ সেপ্টেম্বর – ভারতরে একাধিক রাজ্যে একযোগে নিষিদ্ধ ইসলামি সংগঠন পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়ার (পিএফআই) বিরুদ্ধে বৃহস্পতিবার বড় ধরনের অভিযান চালায় ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি ও এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। অন্ধ্র প্রদেশ, তেলঙ্গানা, উত্তর প্রদেশ, কেরালা, কর্নাটক, তামিলনাড়ু সহ ১০টি রাজ্যে তল্লাশি চালিয়ে শতাধিক পিএফআই-র সদস্য ও তাদের সঙ্গে জড়িতদের আটক করে দেশটির দুই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ ও ইডি।

ভারতীয় বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, এখনও পর্যন্ত এটাই সবথেকে বড় তদন্ত অভিযান। যেখানে অংশ নিয়েছেন প্রায় দুই শতাধিক এনআইএ অফিসার, সঙ্গে রয়েছেন ইডি কর্মকর্তারাও। পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়ার সঙ্গে যুক্ত, এমন ব্যক্তিদেরই গ্রেপ্তার করা হয়েছে। অভিযুক্তরা সন্ত্রাসমূলক কার্যকলাপে আর্থিক সাহায্য, সন্ত্রাসবাদীদের জন্য ট্রেনিং ক্যাম্পের আয়োজন করা এবং সাধারণ মানুষদের এই নিষিদ্ধ সংগঠনে যোগদানে উৎসাহী করার মতো কাজে যুক্ত ছিল।

এনআইএ সূত্রে খবর, অন্ধ্র প্রদেশ, তেলঙ্গানা, উত্তর প্রদেশ, কেরালা, কর্নাটক, তামিলনাড়ু সহ একাধিক রাজ্যের পিএফআই নেতাদের বিভিন্ন অফিস ও আবাসনে তল্লাশি চালানো হয়েছে। এরমধ্যে কেরালার মলপ্পুরমেওতে পিএফআই-র চেয়ারম্যান ওমা সালামের বাড়িতে অভিযান চালানো হয়েছে। মধ্যরাতে পিএফআইয়ের সদর দফতরে তল্লাশি চালানো হয়। বৃহস্পতিবার সকালেও সেখানে তল্লাশি চালানো হয়। এদিকে, তল্লাশি অভিযানের খবর পেয়েই পিএফআই-র সদস্যরা ওমা সালামের বাড়ির বাইরে বিক্ষোভ করেন।

পিএফআই-র তরফে বলা হয়েছে, এনআইএ ও ইডি কেরালার পিএফআইয়ের বিভিন্ন অফিসে তল্লাশি চালানো হয়েছে। ৫০টিরও বেশি জায়গায় তল্লাশি চালানো হয়েছে। নেতাদের বাড়িতেও তল্লাশি চালানো হয়েছে।

উল্লেখ্য, বিগত কয়েকদিন ধরেই ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি ভারতের একাধিক প্রান্তে তল্লাশি চালাচ্ছে পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়ার সূত্র খুঁজতে। বিগত কয়েক দিনে পিএফআইয়ের ১০০টিরও বেশি দফতরে তল্লাশি চালানো হয়েছে। গত ১৮ সেপ্টেম্বরও অন্ধ্র প্রদেশ, তেলঙ্গানা সহ একাধিক জায়গায় তল্লাশি চালায়। সেই সময়ে এনআইএ-র মোট ২৩টি দল তদন্ত চালিয়েছিল।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২২ সেপ্টেম্বর ২০২২

Back to top button