জাতীয়

মিয়ানমারকে মোকাবিলা করতে পারবো, তবে যুদ্ধ হবে না: কৃষিমন্ত্রী

ঢাকা, ২২ সেপ্টেম্বর – কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, আমাদের সেনাবাহিনী ও আর্মড ফোর্সের যথেষ্ট সক্ষমতা রয়েছে। মিয়ানমারের মতো দেশকে আমরা অবশ্যই মোকাবিলা করতে পারবো। তবে দেশের স্বার্থ রক্ষার্থে ও উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আমরা চাই না মিয়ানমারের সঙ্গে যুদ্ধ হোক।

তিনি বলেছেন, আমাদের ওইরকম বৈদেশিক মুদ্রার রিজার্ভ নেই, যা দিয়ে যে কোনো একটা ঝুঁকি নিতে পারি। এক্ষেত্রে যুদ্ধ হবে না। আর মিয়ানমারও সে অবস্থায় নেই।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে কৃষিমন্ত্রী তার নিজ দপ্তরে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে এ কথা বলেন।

মিয়ানমারের সঙ্গে বৈরী সম্পর্ক নিয়ে আওয়ামী লীগ সরকার কোনো উদ্বেগের মধ্যে রয়েছে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বলেন, আমাদের সেনাবাহিনী ও আর্মড ফোর্সের যথেষ্ট সক্ষমতা রয়েছে। মিয়ানমারের মতো দেশকে আমরা অবশ্যই মোকাবিলা করতে পারবো। আর জাতি ঐক্যবদ্ধভাবে কাজ করবে। যে কোনো দেশ রক্ষার্থে জাতিরও বিরাট ভূমিকা রয়েছে, আমার মনে হয় পুরো জাতি ঐক্যবদ্ধভাবে সরকারকে সহযোগিতা করবে।

তিনি বলেন, আমরা মানবিক দিক বিবেচনা করেছি। কিন্তু পশ্চিমা বিশ্ব, যারা মানবতার কথা বলে, তারা কাউকে জায়গা দিচ্ছে না। গরিব দেশ বাংলাদেশ ১০-১৫ লাখ রোহিঙ্গার জায়গা, খাবার দিচ্ছে। এখন আমাদের ঝুঁকি হলো নিরাপত্তার। তারপরও আমরা চাই না যুদ্ধ হোক। আমরা আমাদের উন্নয়নটাকে সামনে নিয়ে যেতে চাই। উন্নয়নের যে ধারা বইছে সেটা যুদ্ধ দিয়ে দেশটাকে পিছিয়ে দিতে চাই না।

কৃষিমন্ত্রী বলেন, আমাদের ওইরকম বৈদেশিক মুদ্রার রিজার্ভ নেই। যা দিয়ে যে কোনো একটা ঝুঁকি নিতে পারি। এক্ষেত্রে যুদ্ধ হবে না। সার্বক্ষণিক যোগাযোগ রয়েছে মিয়ানমার সরকারের সঙ্গে আমাদের সরকারের। তারাও বারবার আশ্বস্ত করেছে এগুলো অভ্যন্তরীণ বিষয়। মোকাবিলা করতে গিয়ে কিছু ইনসিডেন্ট হচ্ছে। ইনশাআল্লাহ যুদ্ধ হবে না। আর মিয়ানমারও সে অবস্থায় নেই।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ২২ সেপ্টেম্বর ২০২২

Back to top button