জানা-অজানা

গৌতম আদানির দৈনিক আয় কত হাজার কোটি?

গৌতম আদানি গত শুক্রবার বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ ধনী হিসেবে ফোর্বসের তালিকায় উঠে এসেছিলেন। এর মাধ্যমে বিশ্বের শ্রেষ্ঠ ধনী ইলন মাস্কের ঘাড়ে কিছু সময়ের জন্য নিঃশ্বাস ফেলছিলেন। অবশ্য তালিকার দ্বিতীয় অবস্থান বেশিক্ষণ ধরে রাখতে পারেননি আদানি। আবারও চলে গেছেন তৃতীয় স্থানে।

বুধবার প্রকাশিত আইআইএফএল ওয়েলথ হুরুন ইন্ডিয়া রিচ লিস্ট ২০২২ এর তথ্য অনুযায়ী, গত বছর দিনে ১ হাজার ৬১২ কোটি রুপি আয় করেছেন আদানি। এভাবেই বেড়েছে তার সম্পদ।

আদানি গ্রুপের ৬০ বছর বয়সী এই চেয়ারপার্সন ১০,৯৪,৪০০ কোটি রুপির সম্পদ নিয়ে হুরুন ইন্ডিয়ার ধনী তালিকার শীর্ষস্থানে চলে এসেছেন।
হুরুন ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী গত এক বছরে, আদানির সম্পদ দ্বিগুণেরও বেশি বেড়েছে। ১১৬ শতাংশে বেড়েছে তার সম্পদ, যা তার ব্যবসায় বিভিন্ন অধিগ্রহণ এবং স্বাভাবিক বৃদ্ধির মাধ্যমে তৈরি হয়েছে।

গৌতম আদানি গত এক বছরে তার সম্পদ পোর্টফোলিওতে ৫,৮৮,৫০০ কোটি রুপি যোগ করেছেন। গত পাঁচ বছরে, গৌতম আদানির সম্পদ ১,৪৪০ শতাংশ বেড়েছে।

হুরুন ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, ‘আদানি গোষ্ঠীর সাতটি পাবলিকলি ট্রেড কোম্পানির সম্মিলিত বাজার মূল্য, গত কয়েক বছরে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। মাইনিং-টু-এনার্জি গোষ্ঠী সবুজ শক্তিতে ৭০ বিলিয়ন ডলার বিনিয়োগ করার এবং বিশ্বের বৃহত্তম পুনর্নবীকরণযোগ্য উৎপাদক হওয়ার প্রতিশ্রুতি দিয়েছে’।

গত পাঁচ বছরে, গৌতম আদানি দ্বিতীয় স্থান থেকে ভারতের ধনী তালিকায় প্রথম স্থানে উঠে এসেছেন। হুরুন ইন্ডিয়া বলেছে, ‘গত পাঁচ বছরের তুলনা করলে কিছু বিলিয়নেয়ার উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে এবং তাদের কোম্পানিগুলো অভূতপূর্ব গতিতে সম্পদ তৈরি করার ক্ষেত্রে এগিয়ে গেছে। গৌতম আদানি এবং তার ভাই এদের মধ্যে সব থেকে বেশি উল্লেখযোগ্যভাবে র‌্যাঙ্কিংয়ে উঠে এসেছের। গৌতম আদানি ২০১৮ সালের অষ্টম স্থান থেকে বর্তমানে এক নম্বর স্থানে উঠে এসেছেন। তার সম্পদ ১৫.৪ গুণ বেড়েছে। অন্যদিকে তার ভাই বিনোদ ৪৯ তম স্থান থেকে ষষ্ঠ স্থানে উঠে এসেছেন।

আইএ/ ২২ সেপ্টেম্বর ২০২২

Back to top button