জাতীয়

রক্তের বিনিময়ে পাওয়া দেশকে এগিয়ে নিতে হবে: প্রযুক্তিমন্ত্রী

ঢাকা, ২২ সেপ্টেম্বর – বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান শিক্ষার্থীদের বলেছেন, জ্ঞান-বিজ্ঞান চর্চায় শাণিত হয়ে তোমাদের অনেক উপরে উঠতে হবে। বাংলাদেশের মেয়েরা দেশের জন্য যে সম্মান বয়ে এনেছে, অনুরূপ অবস্থানে তোমাদের দেখতে চাই। মেয়েরাও পারে মেধা ও যোগ্যতার স্বাক্ষর রাখতে। অনেক মানুষের জীবন ও রক্তের বিনিময়ে যে বাংলাদেশ, সে দেশকে এগিয়ে নিতে হবে।

বুধবার (২১ সেপ্টেম্বর) জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের জীববৈচিত্র্য গ্যালারিতে রাজধানীর মাইলস্টোন স্কুল থেকে আসা শিক্ষার্থীদের নিয়ে ‘আধুনিক নগর ব্যবস্থাপনায় বিজ্ঞান ও প্রযুক্তির ভূমিকা’ শীর্ষক বিজ্ঞান বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

এর আগে মন্ত্রী বিজ্ঞান জাদুঘরের সভাকক্ষে বিজ্ঞান ও প্রযুক্তি উন্নয়ন ট্রাস্টি বোর্ডের ১৮তম সভায় সভাপতিত্ব করেন। এতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এবং ট্রাস্টি বোর্ডের ভাইস-চেয়ারম্যান জিয়াউল হাসানসহ বিভিন্ন সংস্থার প্রধান এবং বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত ট্রাস্টি বোর্ডের সভায় সারাদেশের ৩২ টি শিক্ষাপ্রতিষ্ঠান ও বিজ্ঞানসেবী সংগঠনকে বিজ্ঞানসামগ্রী ক্রয় এবং বিজ্ঞান প্রতিযোগিতা অনুষ্ঠানের জন্য ৬১ লাখ টাকা আর্থিক অনুদান দেওয়ার সিদ্ধান্ত হয়।

সভায় মন্ত্রী বলেন, বাংলাদেশ অনেক দূর এগিয়েছে। প্রযুক্তি ও প্রগতি সমান্তরালে এগিয়ে চলেছে। কিন্তু বিজ্ঞানের জাগরণের সঙ্গে মূল্যবোধেরও জাগরণ ঘটাতে হবে। না হলে বিজ্ঞান ও প্রযুক্তির সুফল পাওয়া যাবে না।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ২২ সেপ্টেম্বর ২০২২

Back to top button