জাতীয়

পাওয়ার ম্যানেজমেন্ট ইনস্টিটিউটের উন্নয়নে কাজ করবে জাইকা

ঢাকা, ২১ সেপ্টেম্বর – বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইনস্টিটিউটের উন্নয়নে কাজ করবে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)।

বুধবার (২১ সেপ্টেম্বর) সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে এসে এ কথা জানান জাইকার নবনিযুক্ত প্রধান প্রতিনিধি তমুহিদে ইচিগুচি।

এর আগে প্রতিমন্ত্রী বলেন, জাইকা বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী। মানবসম্পদ উন্নয়নে বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইনস্টিটিউটকে জাইকার সহযোগিতায় আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ প্রতিষ্ঠান করতে চাই।

তিনি আরও বলেন, বিতরণ ও সঞ্চালন খাতে প্রচুর কাজ করার সুযোগ রয়েছে। পদ্মা সেতুর বদৌলতে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে দ্রুত উন্নয়ন সাধিত হচ্ছে। এই অঞ্চলে গ্যাস ও বিদ্যুৎ সঞ্চালন এবং বিতরণ ব্যবস্থা আধুনিকায়নেও জাইকা কাজ করতে পারে।

চাহিদার ভিত্তিতে লোড পরিগণনার পদ্ধতি এবং প্রয়োজনীয় বিদ্যুতায়নের উৎস নিয়েও স্টাডি করার জন্য জাইকাকে অনুরোধ করেন প্রতিমন্ত্রী।

সমন্বিত মহা-পরিকল্পনা, নবায়নযোগ্য জ্বালানি, বায়ুবিদ্যুৎ, বিদ্যুৎ ব্যবহারের প্যাটার্ন পরিবর্তন, শিল্পে জ্বালানির চাহিদা, বিদ্যুৎ ও জ্বালানি খাতের আধুনিকায়ন, মহেশখালীর ভূমি উন্নয়ন, গ্যাস পাইপ লাইন ইত্যাদি বিষয় নিয়ে এসময় আলোচনা হয়।

জাইকার নবনিযুক্ত প্রধান প্রতিনিধি বলেন, বাংলাদেশ আমার পুরাতন স্টেশন। বাংলাদেশের উন্নয়ন গতির সঙ্গেই জাইকার গতি থাকবে। বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইনস্টিটিউটের উন্নয়নে কাজ করবে জাইকা।

এসময় জাইকার বিদায়ী প্রধান প্রতিনিধি ইউহো হায়াকাওয়া উপস্থিত ছিলেন।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ২১ সেপ্টেম্বর ২০২২

Back to top button