শিক্ষা

স্থগিত বাংলা দ্বিতীয় পত্রের এমসিকিউ পরীক্ষা ৩০ সেপ্টেম্বর

যশোর, ২০ সেপ্টেম্বর – যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের আওতায় চলমান এসএসসি পরীক্ষার বাংলা ২য় পত্রের স্থগিত বহুনির্বাচনী (এমসিকিউ) পরীক্ষা ৩০ সেপ্টেম্বর বেলা ১১টায় অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) এ বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড যশোর। যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র বিষয়টি নিশ্চিত করেছেন।

নড়াইলে বাংলা প্রথম পত্রের পরীক্ষার দিন ভুলক্রমে বাংলা দ্বিতীয় পত্রের এমসিকিউ প্রশ্নপত্র চলে যায়। এ কারণে শুধু যশোর বোর্ডের বাংলা দ্বিতীয় পত্রের এমসিকিউ অংশের পরীক্ষা স্থগিত করা হয়। তবে সৃজনশীল পরীক্ষা যথাসময়ে হয়েছে।

এসএসসি পরীক্ষার প্রথমদিনে কয়েকটি কেন্দ্রে বাংলা প্রথম পত্রের পরিবর্তে দ্বিতীয় পত্রের এমসিকিউ প্রশ্নপত্র দেওয়া হয়। গত বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) কালিয়া প্যারী শংকর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও বাঐসোনা কামশিয়া মাধ্যমিক বিদ্যালয় এবং লোহাগড়া উপজেলার দিঘলিয়া মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।

কালিয়া প্যারী শংকর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে ১০০ পরীক্ষার্থীর মধ্যে বাংলা প্রথম পত্রের পরিবর্তে দ্বিতীয় পত্রের প্রশ্নপত্র সরবরাহ করার পর বিষয়টি পরীক্ষার্থী ও কক্ষ পরিদর্শকদের নজরে আসে। এছাড়া বাঐসোনা কামশিয়া মাধ্যমিক বিদ্যালয়ে ১৫টি প্রশ্নপত্র সরবরাহের পর বিষয়টি নজরে আসলে কেন্দ্র সংশ্লিষ্টরা প্রশ্ন দেয়া বন্ধ করে দেন।

তবে এই তিন কেন্দ্রে পরীক্ষার্থীদের মধ্যে ওই প্রশ্ন বিতরণ করা হয়নি বলে দাবি করেছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর কর্তৃপক্ষ।

সূত্র: দেশ রূপান্তর
আইএ/ ২০ সেপ্টেম্বর ২০২২

Back to top button