ইউরোপ

ডনেস্কে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ১৩: মেয়র

কিয়েভ, ২০ সেপ্টেম্বর – ইউক্রেনের রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রিত ডনেস্ক শহরে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে ১৩ জন নিহতের খবর পাওয়া গেছে। শহরের রুশ সমর্থিত মেয়র আলেক্সি কুলেমজিন বিস্ফোরণ ও প্রাণহানির এ খবর জানিয়েছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

এ ঘটনার জন্য ইউক্রেনীয় বাহিনীকে দায়ী করেছেন মেয়র আলেক্সি কুলেমজিন। তার দাবি, ইউক্রেনীয় বাহিনীর গোলাবর্ষণের কারণেই এমন পরিস্থিতির উদ্ভব হয়েছে। তবে কিয়েভের তরফে এ ব্যপারে তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য পাওয়া যায়নি।

মেসেজিং অ্যাপ টেলিগ্রামে দেওয়া পোস্টে আলেক্সি কুলেমজিন বলেন, ডনেস্কের কুইবিশেভস্কি জেলায় হামলায় দুই শিশুসহ ১৩ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, শহরের পশ্চিমে একটি গ্রাম থেকে ডনেস্কের কুইবিশেভস্কি জেলায় ৯টি ১৫০ মিমি শেল ছোড়া হয়েছে। স্থানীয় রাজনীতিক ডেনিস পুশিলিনের অভিযোগ, ইচ্ছাকৃতভাবে একটি বাস স্টপ, একটি দোকান এবং একটি ব্যাংকে বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তুতে পরিণত করেছে ইউক্রেনীয় বাহিনী।

বিবিসির তরফে অবশ্য স্বতন্ত্রভাবে এ ঘটনার সত্যতা নিশ্চিত করা সম্ভব হয়নি। সংবাদমাধ্যমটি বলছে, পূর্বের বিচ্ছিন্নতাবাদী অধ্যুষিত এলাকাটিতে এ বিষয়ে স্বাধীনভাবে নিশ্চিত হওয়া কঠিন।

২০১৪ সাল থেকে রাশিয়ার প্রক্সি কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে রয়েছে ডনেস্ক। সেখানকার রুশ সমর্থিত কর্তৃপক্ষ ইউক্রেনীয় বাহিনীর বিরুদ্ধে দফায় দফায় শহরটিকে লক্ষ্যবস্তুতে পরিণত করার অভিযোগ এনেছে।

সূত্র: বাংলা ট্রিবিউন
আইএ/ ২০ সেপ্টেম্বর ২০২২

Back to top button