ইউরোপ

যে সুরে ভাঙত ঘুম, সেই সুরেই চিরঘুমে রানি

লন্ডন, ২০ সেপ্টেম্বর -দিনভর ব্যাপক আনুষ্ঠানিকতা শেষে লন্ডনের উইন্ডসর ক্যাসেলের ভেতরে সেন্ট জর্জ চ্যাপেলে প্রয়াত স্বামী ডিউক অব এডিনবরার সমাধিতে রানি দ্বিতীয় এলিজাবেথকে সমাহিত করা হয়েছে। সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

লন্ডনের স্থানীয় সময় সোমবার সন্ধ্যা সাড়ে ৭টায় একান্ত রাজপরিবারের সদস্যদের উপস্থিতিতে রানিকে সমাহিত করা হয়। বাংলাদেশ সময় সোমবার দিনগত রাত সাড়ে ১২টায় পৃথিবী থেকে চূড়ান্তভাবে বিদায় জানানো হয় রানিকে।

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের সমাধিক্ষেত্রের উপরে মার্বেল স্লাবে লেখা রয়েছে এলিজাবেথ দ্বিতীয় ১৯২৬-২০২২।

এর আগে লন্ডনের ওয়েস্ট মিনস্টার অ্যাবেতে ভাবগাম্ভীর্যপূর্ণ রাষ্ট্রীয় সর্বোচ্চ মর্যাদায় প্রয়াত ব্রিটিশ রানির শেষকৃত্য অনুষ্ঠান হয়। সেখানে ব্রিটিশ রাজপরিবারের সদস্যদের পাশাপাশি যোগ দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ সারা দুনিয়ার রাষ্ট্র ও সরকার প্রধানেরা। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এতে সশরীরে যোগ দেন। এ ছাড়া উপস্থিত ছিলেন বিশ্বের বেশ কয়েকটি দেশের রাজা-রানি ও রাজপরিবারের সদস্যেরা।

সোমবার রানি দ্বিতীয় এলিজাবেথের শেষযাত্রা সরাসরি দেখতে লন্ডনের রাস্তার পাশে জড়ো হওয়া লাখো মানুষ শোক আর হৃদয় নিংড়ানো ভালোবাসা দিয়ে তাঁকে বিদায় জানায়। রোববার রাত থেকেই রাস্তার পাশে তাঁবু টানিয়ে মানুষজন অপেক্ষায় ছিল রানির শেষযাত্রা দেখার জন্য।

সোমবার ভোর থেকে শুরু হয় রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার আনুষ্ঠানিকতা।

গত ৮ সেপ্টেম্বর তিনি স্কটল্যান্ডের বালমোরালে ৯৬ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

দীর্ঘ সাত দশক তিনি ব্রিটেনের রানির সিংহাসনে অধিষ্ঠিত ছিলেন। নানা আনুষ্ঠানিকতার পর সোমবার অনুষ্ঠিত হয় রানির রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া। সারা বিশ্বের নেতারা অংশ নেন তাঁর শেষকৃত্যের অনুষ্ঠানে।

সূত্র: এনটিভি অনলাইন
আইএ/ ২০ সেপ্টেম্বর ২০২২

Back to top button