আইন-আদালত

দুর্নীতি মামলায় সম্রাটের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানি আজ

ঢাকা, ১৯ সেপ্টেম্বর – অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুদকের করা মামলায় ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানি আজ সোমবার (১৯ সেপ্টেম্বর )। ঢাকার বিশেষ জজ আদালত-৬ এর বিচারক আল আসাদ মো. আসিফুজ্জামানের আদালতে এ শুনানি অনুষ্ঠিত হবে।

মামলাটিতে অভিযোগ গঠনের শুনানির দিন ধার্য ছিল গত ২২ আগস্ট। কিন্তু সেদিন সম্রাটের পক্ষে তার আইনজীবী এহসানুল হক সমাজি অভিযোগ গঠন শুনানি পেছানোর আবেদন করেন। এরপর ঢাকার বিশেষ জজ আদালত-৬ এর বিচারক আল আসাদ মো. আসিফুজ্জামান আবেদন মঞ্জুর করে শুনানির জন্য আজকের (১৯ সেপ্টেম্বর) দিন ধার্য করেন।

সেদিন (২২ আগস্ট) অসুস্থ বিবেচনায় সম্রাটের দ্বিতীয় দফায় জামিনও মঞ্জুর করেন একই আদালত।

সারাদেশে ক্যাসিনোবিরোধী অভিযান চলাকালে ২০১৯ সালের ৬ অক্টোবর সম্রাট ও তার সহযোগী তৎকালীন যুবলীগ নেতা এনামুল হক ওরফে আরমানকে কুমিল্লা থেকে গ্রেফতার করা হয়।

দুদকের এ মামলায় যুবলীগের বহিষ্কৃত নেতা ইসমাইল চৌধুরী সম্রাটের বিরুদ্ধে ২ কোটি ৯৪ লাখ ৮০ হাজার ৮৭ টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়েছে। ২০১৯ সালের ১২ নভেম্বর মামলাটি দায়ের করেন দুদক উপ-পরিচালক মো. জাহাঙ্গীর আলম।

এরপর দীর্ঘ তদন্ত শেষে গত বছরের ২৬ নভেম্বর মামলার তদন্ত কর্মকর্তা আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

এ মামলায় গত ১১ মে সম্রাটকে জামিন দেন ঢাকার বিশেষ জজ আদালত-৬-এর বিচারক আল আসাদ মো. আসিফুজ্জামানের আদালত। ওইদিনই (১১ মে) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএসএমইউ) প্রিজন সেল থেকে কারামুক্ত হন তিনি।

এর আগে সম্রাটের বিরুদ্ধে দায়ের হওয়া রমনা থানার মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের মামলাতে গত ১১ এপ্রিল জামিন পান তিনি। এর একদিন আগে ১০ এপ্রিল অর্থপাচার ও অস্ত্র নিয়ন্ত্রণ আইনের পৃথক দুটি মামলাতেও ঢাকার পৃথক আদালত তার জামিন মঞ্জুর করেন।

চারটি মামলার সবগুলোতে জামিন পাওয়ায় মুক্ত হওয়ার পর জামিন বাতিল চেয়ে গত ১৬ মে হাইকোর্টে আবেদন করে দুদক। সংস্থাটির আবেদনে সাড়া দিয়ে গত ১৮ মে সম্রাটের জামিন বাতিল করেন বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। একইসঙ্গে সাত দিনের মধ্যে তাকে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেওয়া হয়।

গত ২৪ মে ঢাকার বিশেষ জজ আদালত-৬-এর বিচারক আল আসাদ মো. আসিফুজ্জামানের আদালত তার আইনজীবীর মাধ্যমে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন সম্রাট। সেদিন রাষ্ট্রপক্ষ জামিনের বিরোধিতা করেন। উভয় পক্ষের শুনানি শেষে বিচারক তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। পরে আবার দ্বিতীয় দফায় আজকের (১৯ সেপ্টেম্বর) দিন পর্যন্ত জামিন পান তিনি।

সূত্র: বাংলা ট্রিবিউন
আইএ/ ১৯ সেপ্টেম্বর ২০২২

Back to top button