জাতীয়

৪০ লাখ মেশিন রিডেবল পাসপোর্ট কেনায় নীতিগত অনুমোদন

ঢাকা, ১৮ নভেম্বর- সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) ৪০ লাখ মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) বুকলেট ও লেমিনেশন ফয়েল কিনবে সরকার। এ লক্ষ্যে পাসপোর্ট ও লেমিনেশন ফয়েল ডিপিএম পদ্ধতিতে কেনার প্রস্তাব নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (১৮ নভেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এই প্রস্তাবে নীতিগত অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবু সালেহ্ মোস্তফা কামাল ভার্চুয়ালি সংবাদ ব্রিফিংয়ে বিস্তারিত তুলে ধরেন।

অতিরিক্ত সচিব বলেন, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে একটি প্রস্তাবের অনুমোদন পেয়েছে। ৪০ লাখ মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) বুকলেট এবং ৩০ লাখ লেমিনেশন ফয়েল সরাসরি ক্রয়পদ্ধতিতে কেনার সিদ্ধান্তে নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। সুরক্ষা ও সেবা বিভাগের অধীন ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর এগুলো সংগ্রহ করবে।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে পাসপোর্টের চাহিদা কমেছে। এ পরিস্থিতিতে কেন সরাসরি ক্রয় পদ্ধতিতে পাসপোর্ট কেনা হচ্ছে— এমন প্রশ্নের জবাবে অতিরিক্তি সচিব বলেন, চহিদার একটি হিসাব করা হয়েছে। সেই হিসাব অনুযায়ী কেনার জন্য বলা হচ্ছে। আমাদের এখানে ই-পাসপোর্ট চালু করা হয়েছিল। তবে করোনার কারণে পুরোপুরি বাস্তবায়ন করা যায়নি। ই-পাসপোর্ট যদি পুরোপুরি চালু করা যেত, তাহলে এই পাসপোর্টের প্রয়োজন হতো না— এটুকু বলা যায়।

বুধবার ক্রয় কমিটির সভায় অনুমোদনের জন্য চারটি প্রস্তাব উত্থাপন করা হয়েছিল। অনুমোদন পেয়েছে চারটি প্রস্তাবই। এর মধ্যে বিদ্যুৎ বিভাগের ক্রয় প্রস্তাব ছিল তিনটি। অনুমোদিত চারটি প্রস্তাবে মোট খরচ হবে ১২৭ কোটি ০৮ লাখ ৮৮ হাজার ১০১ টাকা।

সূত্র: সারাবাংলা

আর/০৮:১৪/১৮ নভেম্বর

Back to top button