ইউরোপ

রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় যুক্তরাজ্যে জড়ো হচ্ছেন বিশ্ব নেতারা

লন্ডন, ১৭ সেপ্টেম্বর – রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য উপলক্ষে বিশ্ব নেতারা লন্ডনে জড়ো হতে শুরু করেছেন। ৭০ বছরের শাসনে অসংখ্য স্মৃতি রেখে গেছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। গত ৮ সেপ্টেম্বর ৯৬ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। খবর এএফপির।

বুধবার তাকে শেষ শ্রদ্ধা জানাতে সাধারণ মানুষকে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে দেখা গেছে। আগামী সোমবার (১৯ সেপ্টেম্বর) রানির শেষকৃত্য উপলক্ষে সর্বোচ্চ নিরাপত্তা জারি করা হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ বিশ্বের অনেক নেতা এবং বিদেশি অতিথি তার শেষকৃত্যে অংশ নিচ্ছেন।
এদিকে কমনওয়েলথভুক্ত দেশগুলোর প্রধানমন্ত্রীদের সঙ্গে শনিবার সাক্ষাত করবেন রাজা তৃতীয় চার্লস। এর আগে লন্ডনের ওয়েস্টমিনস্টার হলে শোকার্তদের সারি থেকে রানি দ্বিতীয় এলিজাবেথের কফিনের কাছে যাওয়ার কারণে একজনকে আটক করা হয়। পাবলিক অর্ডার আইনে ওই ব্যক্তিকে আটকের পর পুলিশের হেফাজতে নেওয়া হয়েছে। লন্ডনের মেট্রোপলিটন পুলিশ আটকের বিষয়টি নিশ্চিত করে।

রানিকে শ্রদ্ধা জানাতে যুক্তরাজ্যের বিভিন্ন স্থান থেকেই দলে দলে লোক লন্ডনে এসেছেন। অনলাইন বুকিং প্ল্যাটফর্ম হোটেল প্ল্যানার জানিয়েছে, তাদের ওয়েবসাইটে লন্ডনে হোটেলের রিজার্ভেশন ৪০০ শতাংশ বেড়ে গেছে।

রানির রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার বিস্তারিত বিবরণ এরই মধ্যে প্রকাশ করা হয়েছে, যেখানে বলা হয়েছে সোমবার (১৯ সেপ্টেম্বর) সকালের দিকে রানির মরদেহ ওয়েস্টমিনস্টার প্রাসাদ থেকে ওয়েস্টমিনস্টার অ্যাবিতে নিয়ে যাওয়া হবে।

রাজা তৃতীয় চার্লস ও রাজপরিবারের সদস্যরা কফিনের সঙ্গে সঙ্গে পায়ে হেঁটে যাবেন। রাজকীয় নৌবাহিনীর ১৪২ জন নাবিক একটি কামানবাহী শকটে করে কফিনটি টেনে নিয়ে যাবেন। তখন সেখানে দুই হাজারেরও বেশি আমন্ত্রিত অতিথি উপস্থিত থাকবেন বলে মনে করা হচ্ছে।

সোমবার সকাল ১১টায় শেষকৃত্য শুরু হয়ে দুপুরের ঠিক আগে অনুষ্ঠানটি শেষ হওয়ার সঙ্গে সঙ্গে সারা দেশব্যাপী দুই মিনিটের নীরবতা পালন করা হবে।

ওয়েস্টমিনস্টার অ্যাবিতে রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার পর রানির মরদেহ লন্ডনের পশ্চিমে উইন্ডসর কা‌সলে নিয়ে যাওয়া হবে। সেখানে উইন্ডসর কাসলের পাশে সেন্ট জর্জ গির্জায় আরেকটি ছোট প্রার্থনা হবে।

উইন্ডসরের ডিন সেখানে একটি প্রার্থনা পরিচালনা করবেন। প্রায় ৮০০ জন লোক এতে উপস্থিত থাকবেন বলে মনে করা হচ্ছে। এসব হয়ে যাওয়ার পর সোমবারই রানির পরিবারের ঘনিষ্ঠ লোকজনদের জন্য আরেকটি প্রার্থনা সভা হবে।

এরপর রানীর কফিনটি সেন্ট জর্জ গির্জার রয়্যাল ভল্টে সমাহিত করা হবে। এখানেই রানির স্বামী এডিনবার্গের প্রয়াত ডিউকের মরদেহ সমাধিস্থ করা আছে।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ১৭ সেপ্টেম্বর ২০২২

Back to top button