জাতীয়

ইথিওপিয়ার সঙ্গে বাণিজ্যিক সম্পর্কোন্নয়নে আগ্রহী বাংলাদেশ

ঢাকা, ১৬ সেপ্টেম্বর – আফ্রিকার দেশ ইথিওপিয়ার সঙ্গে কূটনৈতিক ও ব্যবসায়িক ভ্রমণে ভিসা মওকুফ এবং বিনিয়োগ ও বাণিজ্যিক সম্পর্কোন্নয়নে দ্বৈত কর পরিহার চুক্তি সই করতে আগ্রহী বাংলাদেশ।

ইথিওপিয়া সফর শেষে সেদেশের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ফানা ব্রডকাস্টিং করপোরেটকে (এফবিসি) দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

মঙ্গল ও বুধবার (১৩ ও ১৪ সেপ্টেম্বর) হর্ন অব আফ্রিকা খ্যাত ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা সফর করেন প্রতিমন্ত্রী। এ সময় তিনি আফ্রিকার বেশকিছু দেশের রাষ্ট্রদূতের সঙ্গেও সাক্ষাৎ করেন এবং দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারের বিষয়ে আলাপ করেন।

সফর শেষ করার প্রাক্কালে এফবিসিকে দেওয়া সাক্ষাৎকারে শাহরিয়ার আলম জানান, আফ্রিকার কূটনৈতিক ও রাজনৈতিক রাজধানী এবং সবদিক থেকে এ মহাদেশের প্রবেশপথ ইথিওপিয়া, সেজন্য আমরা ছয় বছর আগে আদ্দিস আবাবায় আমাদের দূতাবাস চালু করেছি।
শাহরিয়ার আলম বলেন, বাংলাদেশের নাগরিকরা বর্তমানে সারাবিশ্বে ভ্রমণ করছেন। এজন্য বাংলাদেশ ইথিওপিয়ান এয়ারলাইন্সকে ঢাকার সঙ্গে সরাসরি ফ্লাইট চালুর জন্য অনুরোধ করেছে। এ পরিসেবা চালু হলে ইথিওপিয়াসহ আফ্রিকার সঙ্গে বাংলাদেশের বৃহত্তর সংযোগ আরও বাড়বে।

প্রতিমন্ত্রী সাক্ষাৎকারে বলেন, ইথিওপিয়া তার বাজার উন্মুক্ত করেছে। তারা বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের কোম্পানিগুলোকে এ উন্মুক্ত বাজারে ব্যবসায়ের দৃষ্টি আকর্ষণ করছে। বাংলাদেশের দুটি বড় টেক্সটাইল কোম্পানি ইথিওপিয়ায় বিনিয়োগ করেছে। টেক্সটাইলে ভালো অভিজ্ঞতার ফলে আমরা ইথিওপিয়ায় আরও সুযোগ খুঁজে বের করছি।

ইথিওপিয়ায় বিনিয়োগের সুবিধাজনক অনুকূল পরিবেশ রয়েছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের আরও বেশি বিনিয়োগকারী ইথিওপিয়ায় ভিড়বে বলে আমি মনে করি।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ১৬ সেপ্টেম্বর ২০২২

Back to top button