জাতীয়

ভারত সফরে জামদানি পরা নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী

ঢাকা, ১৪ সেপ্টেম্বর – ভারতে চার দিনের রাষ্ট্রীয় সফরের প্রায় সবটা জুড়েই বিভিন্ন অনুষ্ঠানে জামদানি শাড়ি পরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের ঐতিহ্যবাহী এসব জামদানি শাড়ির সৌন্দর্য, বুনট আর ডিজাইন ভারতে সবারই নজর কাড়ে। বিষয়টিকে প্রধানমন্ত্রীর ‘জামদানি কূটনীতি’ হিসেবে উল্লেখ করেন অনেকে। তাৎক্ষণিকভাবে এই ব্র্যান্ডিংয়ের সুফলও মেলে। প্রধানমন্ত্রী সেখানে থাকা অবস্থায়ই দিল্লিতে আন্তর্জাতিক এক মেলায় বাংলাদেশি শাড়ির বিক্রয়কেন্দ্রে উপচেপড়া ভিড় তৈরি হয়।

আজ বুধবার (১৪ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে সংবাদ সম্মেলনে এ বিষয়ে শেখ হাসিনার কাছে জানতে চান এক সাংবাদিক। তিনি প্রশ্ন করেন, প্রধানমন্ত্রীর শাড়ি দেখে মেলায় ক্রেতাদের ভিড়, এই কূনীতির সুফল বাংলাদেশ কীভাবে পাবে?

প্রধানমন্ত্রী এসময় হেসে বলেন, অন্তত একটা বিষয়ে আমি খুশি যে আমাদের তাঁতীরা কাজ পারে।সুফলটা তাদের হাতেই যাবে। এটা বাস্তব কথা।

তিনি আরও বলেন, যখন যেখানে যাই, আমার নিজের দেশের যেটা আছে সেটাই ব্যবহার করি। নিজের দেশকে তুলে ধরার চেষ্টা করি। দেশের পণ্যটা মানুষের সামনে তুলে ধরার চেষ্টা করি। দেশের পণ্য যাতে ভালো বাজার পায় সেই চেষ্টা আমি করি। করবো না কেন?

প্রধানমন্ত্রী বলেন, আমাদের তাঁতীদের হাতে তৈরি জিনিস। কাজেই তাদের সুযোগ করে দিতে হবে। এটা আমাদের দায়িত্ব। তবে আমি খুশি হলাম এই জামদানি মেলাটায় তাদের কেনাবেচা যে বেড়ে গেছে। সেটা আমার জন্য খুব আনন্দের।

সূত্র: বাংলা ট্রিবিউন
আইএ/ ১৪ সেপ্টেম্বর ২০২২

Back to top button