শিক্ষা

মাধ্যমিকের দুই লাখ শিক্ষকের কাউন্সেলিং প্রশিক্ষণ শুরু

ঢাকা, ১৪ সেপ্টেম্বর – শিক্ষার্থীদের আত্মহত্যা প্রবণতা ঠেকাতে কাউন্সেলিংয়ের জন্য মাধ্যমিক পর্যায়ের দুই লাখ শিক্ষকের প্রশিক্ষণ শুরু হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বুধবার (১৪ সেপ্টেম্বর) বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজির প্রথম সমাবর্তন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

শিক্ষার্থীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা বৃদ্ধির বিষয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের শিক্ষা ব্যবস্থার মধ্য দিয়ে যতটুক করা যায় সে ব্যবস্থা নিচ্ছি। তরুণ-তরুণী, বয়ঃসন্ধিকালে যারা রয়েছে, তাদের মধ্যে আত্মহত্যার প্রবণতা রয়েছে। এর নানা কারণও আছে। অতিমারির মধ্যে মানুষের ব্যক্তি জীবনে, পারিবারিক জীবনে হতাশা তৈরি হয়েছে। তবে আমরা মাধ্যমিক পর্যায়ের দুই লাখ শিক্ষককে প্রশিক্ষণ দিতে শুরু করেছি। আমরা চাই আমাদের প্রতিটি বিদ্যালয়ে দুজন শিক্ষক কাউন্সেলিংয়ে প্রশিক্ষণপ্রাপ্ত হবেন। তারা যেসব শিক্ষার্থী সমস্যা, সংশয়, হতাশায় আছে তাদের পরামর্শ দেবেন। একইসঙ্গে আমি বাবা-মাদের বলবো আমাদের জীবনের প্রতিযোগিতা আমাদের সন্তানের ওপর চাপিয়ে না দেই। চেষ্টা করতে হবে সন্তানদের সক্ষমতা অনুযায়ী, তার মেধা অনুযায়ী যতটা ভালো করার সম্ভব তা করতে হবে। আমি যদি পরিবারের অন্য সন্তানের সঙ্গে, প্রতিবেশীর সন্তানের সঙ্গে, সহকর্মীর সন্তানের সঙ্গে অসুস্থ প্রতিযোগিতায় নামিয়ে দেই, অতিরিক্ত চাপ প্রয়োগ করি তাহলে ভয়, সংশয়ে তারা প্রায়শই এরকম সিদ্ধান্ত নিয়ে থাকে।

পরীক্ষার সময় যানজট নিরসন প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, আমরা পরীক্ষা এক ঘণ্টা পিছিয়ে দিয়েছে। ১০টার পরীক্ষা ১১টায় অনুষ্ঠিত হবে। সাড়ে ১০টার মধ্যে পরীক্ষার হলে প্রবেশ করে নিজ আসনে বসতে হবে।

সূত্র: বাংলা ট্রিবিউন
আইএ/ ১৪ সেপ্টেম্বর ২০২২

Back to top button