জাতীয়

প্রধানমন্ত্রীর ভারত সফর ঢাকা-দিল্লি সম্পর্কের গতি বাড়িয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা, ১৪ সেপ্টেম্বর – প্রধানমন্ত্রী শেখ হাসিনার নয়াদিল্লিতে সাম্প্রতিক রাষ্ট্রীয় সফরের ফলে বাংলাদেশ-ভারত দ্বিপাক্ষিক সম্পর্ক ‘উল্লেখযোগ্য গতি’ পেয়েছে, যা সময়ের পরীক্ষিত বন্ধুত্বের সাক্ষ্য বহন করে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় বিদায়ী ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী পররাষ্ট্র মন্ত্রণালয়ে তার সঙ্গে সাক্ষাৎ করার সময় পররাষ্ট্রমন্ত্রী এ মন্তব্য করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মন্ত্রী বলেন, বাংলাদেশ ও ভারত উভয়েই যদি একসঙ্গে কাজ করতে পারে, তাহলে তাতে দুই দেশের জনগণের যেমন উপকার হবে, তেমনি সামগ্রিকভাবে এ অঞ্চলে শান্তি ও সমৃদ্ধি আনতে ভূমিকা রাখবে।

সাক্ষাতকালে তারা পারস্পরিক স্বার্থের বিষয় নিয়ে আলোচনা করেন এবং আগামী দিনে দুই দেশের মধ্যে চমৎকার সম্পর্ক আরও জোরদার করার জন্য তাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

বাংলাদেশ ও ভারতের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে প্রগতিশীল, ব্যাপক এবং যথেষ্ট সহযোগিতা রয়েছে উল্লেখ করে মোমেন নব্য-স্বাভাবিক চ্যালেঞ্জের দ্বারা সৃষ্ট চ্যালেঞ্জ মোকাবিলার জন্য একটি শক্তিশালী আঞ্চলিক পদ্ধতির ওপর জোর দেন।

দোরাইস্বামী বলেন, দুই দেশের মধ্যে চলমান সহযোগিতার কারণে ঢাকা ও নয়াদিল্লির মধ্যে অসামান্য দ্বিপাক্ষিক সম্পর্কে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে।

হাইকমিশনার বলেন, ঢাকায় তার অভিজ্ঞতা চিরকাল স্মৃতিতে থাকবে।

নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে ২২ সেপ্টেম্বর হাই-লেভেল উইকের ফাঁকে একটি নৈশভোজে যোগ দেওয়ার জন্য রাষ্ট্রদূত ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর পক্ষ থেকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ জানান।

জবাবে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আন্তরিকভাবে আমন্ত্রণ গ্রহণ করেন।

সূত্র: বাংলা ট্রিবিউন
আইএ/ ১৪ সেপ্টেম্বর ২০২২

Back to top button