এশিয়া

আন্তর্জাতিক লেনদেন থেকে ডলার বাদ দেওয়ার আহ্বান জানিয়ে যা বললেন পুতিন

মস্কো, ১৪ সেপ্টেম্বর – আন্তর্জাতিক লেনদেন থেকে মার্কিন ডলার বাদ দেওয়ার আহ্বান জানালেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, বৈশ্বিক অর্থনীতি ও লেনদেন থেকে মার্কিন ডলার বাদ দেওয়া এখন অবশ্যম্ভাবী একটি জরুরি বিষয়ে পরিণত হয়েছে।

ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে পশ্চিমা দেশগুলো যখন রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে এবং মস্কোর বিরুদ্ধে অর্থনৈতিক ও প্রযুক্তিগত আগ্রাসন চালাচ্ছে তখন প্রেসিডেন্ট পুতিন ডলার বাদ দেওয়ার এ আহ্বান জানালেন।

মঙ্গলবার রুশ মন্ত্রিসভার বৈঠকে রাশিয়ার আগামী তিন বছরের বাজেট প্রণয়নের ব্যাপারে দিকনির্দেশনামূলক ভাষণে এ কথা বলেন পুতিন।

রুশ প্রেসিডেন্ট বলেন, সমস্ত লেনদেন থেকে অবধারিতভাবে ডলার বাদ দিতে হবে; তবে সে প্রক্রিয়া কোথাকে কীভাবে শুরু করা যায় তা নিয়ে চিন্তাভাবনা করে উপায় খুঁজে বের করতে হবে।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি থেকে সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ চালাচ্ছে রাশিয়া। এরপর মার্কিন অর্থ মন্ত্রণালয় রাশিয়ার বৈদেশিক মুদ্রার রিজার্ভ আটকে দেওয়ার সিদ্ধান্ত নেয়। তখন থেকে রাশিয়া পশ্চিমা দেশগুলোর পক্ষ থেকে আরোপিত কঠোর নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে।

এর প্রতিক্রিয়ায় ইউরোপে গ্যাস সরবরাহ কমিয়ে অথবা পুরোপুরি বন্ধ করে দিয়েছে রাশিয়া যার ফলে ইউরোপীয় দেশগুলোতে ভয়াবহ জ্বালানি সংকট দেখা দিয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট তার মন্ত্রিসভার বৈঠকে আরও বলেন, কিছু দেশ যখন ‘রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক ও প্রযুক্তিগত আগ্রাসন’ চালাচ্ছে তখন মস্কো আত্মবিশ্বাসের সঙ্গে বহিঃশক্তিগুলোর চাপ কাটিয়ে উঠতে পেরেছে।

সূত্র: বিডি প্রতিদিন
আইএ/ ১৪ সেপ্টেম্বর ২০২২

Back to top button