ইউরোপ

ইউক্রেন থেকে সেনা প্রত্যাহার করুন: পুতিনকে জার্মান চ্যান্সেলর

বার্লিন, ১৪ সেপ্টেম্বর – ইউক্রেন সংকট নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আর জার্মান চ্যান্সেলর ওলফ শলৎজ-এর মধ্যে ৯০ মিনিটের ফোনালাপ হয়েছে। ফোনে পুতিনকে ইউক্রেন ভূখণ্ড থেকে রুশ বাহিনীকে পুরোপুরি সরিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছেন শলৎজ। খবর আল জাজিরার।

ইউক্রেনে রাশিয়ার ভয়াবহ সামরিক অভিযান বন্ধে দীর্ঘদিন ধরেই চেষ্টা চালিয়ে আসছে পশ্চিমা শক্তিধর রাষ্ট্রগুলো। সমাধান তো দূরে, বরং যুদ্ধের ব্যাপকতা আরও বেড়েছে। ইউক্রেনীয় বাহিনীও রুশ বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধের পাশাপাশি পাল্টা আক্রমণ জোরদার করেছে।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণ পুরো ইউরোপের মাথা ব্যাথার বড় কারণ হয়ে দাঁড়িয়েছে। আর এই সংকট নিরসনে আবারও রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে ফোনে আলাপ করলেন জার্মানির চ্যান্সেলর শলৎজ। দুই নেতার ৯০ মিনিট ফোনালাপে প্রসঙ্গে চ্যান্সেলরের মুখপাত্র স্টেফেন হেবেস্ট্রিট বলেন, অবিলম্বে কূটনৈতিক সমাধানে আসার জন্য যুদ্ধবিরতি, রুশ বাহিনী প্রত্যাহার, ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা ও সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধা দেখিয়ে একটি কূটনৈতিক সমাধানে আসতে পুতিনকে আহ্বান জানিয়েছেন শলৎজ।

এদিকে ইউক্রেন থেকে শস্য রফতানির জন্য যে চুক্তি হয়েছে তা ‘পুরোপুরি বাস্তবায়নের’ জন্য একইভাবে পুতিনকে আহ্বান জানান তিনি।

অভিযানের শুরু থেকে ইউক্রেনের বন্দরগুলো অবরুদ্ধ করে শস্য রফতানিতে বাধা সৃষ্টি করে রাশিয়া। এতে ইউক্রেন থেকে যে বিপুল পরিমাণ শস্য অন্য দেশে রফতানি হয়ে থাকে তা বন্ধ হয়ে গেলে সংকট দেখা দেয়। পরবর্তী জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় একটি চুক্তিতে পৌঁছায় কিয়েভ-মস্কো।

সূত্র: বাংলা ট্রিবিউন
আইএ/ ১৪ সেপ্টেম্বর ২০২২

Back to top button