জাতীয়

কমছে বেশিরভাগ নদীর পানি

ঢাকা, ১৩ সেপ্টেম্বর – লঘুচাপ ও মৌসুমি বায়ুর প্রভাবে দেশের বেশিরভাগ অঞ্চলে দুদিন ধরে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। এতে ভারত ও বাংলাদেশের নদীগুলোর পানি বাড়তে শুরু করলেও এখন কমতে শুরু করেছে। সুরমা-কুশিয়ারা ছাড়া দেশের উত্তর-পূর্বাঞ্চলের সকল প্রধান নদ-নদীগুলোর পানি কমছে। আগামী ২৪ ঘণ্টা এইসব নদীর পানি কমা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

কেন্দ্রের পূর্বাভাস অনুযায়ী, ব্রহ্মপুত্র-যমুনা নদ-নদীগুলোর পানি কমতে শুরু করেছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। গঙ্গা নদীর পানি কমছে, অপরদিকে পদ্মা নদীর পানি স্থিতিশীল আছে। আগামী ২৪ ঘণ্টায় উভয় নদীর পানি কমতে পারে। সুরমা-কুশিয়ারা ছাড়া দেশের উত্তর-পূর্বাঞ্চলের সকল প্রধান নদ-নদীগুলোর পানি কমছে, যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে বরগুনায় ১৪০ মিলিমিটার। এছাড়া সুনামগঞ্জের মহেশখোলায় ৯১, নওগাঁর মহাদেবপুরে ৯০, কক্সবাজারে ৮৭, নোয়াখালীতে ৮৩, পটুয়াখালীতে ৮২, সাতক্ষীরায় ৮০, পাবনায় ৭৮, কুষ্টিয়া ও নওগাঁর আত্রাইয়ে ৭৫, সিরাজগঞ্জে ৭১, বরিশালে ৬২, গোপালগঞ্জের হরিদাশপুরে ৫২, নওয়াবগঞ্জের রোহানপুরে ৫২, নওগাঁয় ৫৯ এবং টেকনাফে ৪৭ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এছাড়া ভারতে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে আসামের তেজপুরে ৫৩ মিলিমিটার। এছাড়া গ্যাংটকে ৩১ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে কেন্দ্র জানায়।

এদিকে আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়, ঢাকা, খুলনা, বরিশাল, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া ও বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

সূত্র: বাংলা ট্রিবিউন
আইএ/ ১৩ সেপ্টেম্বর ২০২২

Back to top button