ইউরোপ

পাল্টা হামলায় ৬ হাজার বর্গ কিমি এলাকা দখলের দাবি জেলেনস্কির

কিয়েভ, ১৩ সেপ্টেম্বর – সাত মাস ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। ইউক্রেনের অনেক এলাকা দখল করে নিয়েছিল তারা। তবে পাল্টা আক্রমণ শুরু করেছে ইউক্রেন। কিছুদিন আগেই ২ হাজার কিলোমিটার পুনর্দখলের দাবি করেছিলেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এবার তিনি জানান, ৬ হাজার কিলোমিটার অঞ্চল পুনরুদ্ধার করেছে দেশটির সেনারা।

গত বৃহস্পতিবার জেলেনস্কি বলেছিলেন, ইউক্রেনীয় বাহিনী এক হাজার বর্গ কিলোমিটার পুনরুদ্ধার করেছে। তবে রোববারের মধ্যে সেই সংখ্যা তিনগুণ বেড়ে ৩ হাজার বর্গ কিলোমিটারে পৌঁছে যায়। আর গতকাল সোমবার রাতের ভাষণে ইউক্রেনীয় বাহিনীর পুনরুদ্ধার করা ভূখণ্ডের পরিমাণ ৬ হাজার বর্গ কিলোমিটার বলে দাবি করলেন জেলেনস্কি।

তিনি বলেছেন, রুশ বাহিনীর ওপর পাল্টা আক্রমণ চালিয়ে ইউক্রেনীয় সেনারা ৬ হাজার বর্গ কিলোমিটারেরও বেশি এলাকা পুনর্দখল করেছে।

আজ মঙ্গলবার এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ইউক্রেনের সেনারা রুশ বাহিনীর ওপর পাল্টা আক্রমণ চালিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে রাশিয়ান সেনাদের কাছ থেকে আরও বেশি অঞ্চল দখল করে নিয়েছে।

ভলোদিমির জেলেনস্কি বলেছেন, চলতি সেপ্টেম্বরে ইউক্রেনীয় সৈন্যরা দেশের পূর্ব ও দক্ষিণাঞ্চলে রাশিয়ার নিয়ন্ত্রণ থেকে ৬ হাজার বর্গ কিমি (২,৩১৭ বর্গ মাইল) এরও বেশি এলাকা পুনরুদ্ধার করেছে। তবে জেলেনস্কির এই দাবি ও পরিসংখ্যান স্বাধীনভাবে যাচাই করতে পারেনি বিবিসি।

সূত্র: আমাদের সময়
এম ইউ/১৩ সেপ্টেম্বর ২০২২

Back to top button