শিক্ষা

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কুয়েট শিক্ষার্থী গ্রেফতার

খুলনা, ১৩ সেপ্টেম্বর – খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) সিএসই বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী জাহিদুর রহমানসহ দুই জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। এই মামলায় জাহিদুরকে গ্রেফতার দেখিয়েছে পুলিশ।

জানা গেছে, আপত্তিকর ও উসকানিমূলক তথ্য প্রচারের অভিযোগে গত ১১ সেপ্টেম্বর রাতে কয়েকজন শিক্ষার্থী তাকে মারধর করেন। ওই রাতেই তাকে পুলিশে সোপর্দ করা হয়। পুলিশ জাহিদুরকে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করে। ঘটনার পরদিন সোমবার (১২ সেপ্টেম্বর) তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন কুয়েটের নিরাপত্তা কর্মকর্তা সাদেক হোসেন প্রামাণিক।

ড. এম এ রশিদ হলের প্রাধ্যক্ষ মো. হামিদুল ইসলাম বলেন, ‌‘শিক্ষার্থী জাহিদুর রহমানের কাছে দেশ বিরোধী কিছু মেসেজ ও কিছু খেলাফত টাইপের বই পাওয়া যায়। সন্দেহ হওয়ায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে। ১১ সেপ্টেম্বর রাতে তাকে আটকের সময় শিক্ষার্থীরা চড়-থাপ্পড় দেয়।’

মামলার বাদী সাদেক হোসেন বলেন, ‘জাহিদুরসহ ব্র্যাক ইউনিভার্সিটি ও গোপালগঞ্জ ইউনিভার্সিটির আরও দুই শিক্ষার্থী টেলিগ্রাম অ্যাপের মাধ্যমে আপত্তিকর ও উসকানিমূলক তথ্য প্রচার করেছেন বলে অভিযোগ ওঠে। বিষয়টি জানাজানি হলে উত্তেজিত শিক্ষার্থীরা রবিবার রাত ৯টার দিকে ড. এম এ রশিদ হলের ১১৭ নম্বর রুম থেকে জাহিদুরকে ল্যাপটপ ও মোবাইলসহ আটক করে। পরে হলের প্রাধ্যক্ষসহ কুয়েটের কর্মকর্তারা ঘটনাস্থলে এসে তাকে পুলিশে হস্তান্তর করেন।’

খানজাহান আলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কামাল হোসেন খান জানান, ডিজিটাল ডিভাইস দিয়ে মানহানিকর তথ্য প্রকাশ করে শিক্ষার্থীদের মধ্যে অস্থিরতা সৃষ্টির চেষ্টার অভিযোগে কুয়েট শিক্ষার্থী জাহিদুর রহমান (২২) ও রেজওয়ান স্যামের (২১) বিরুদ্ধে সোমবার বিকালে নিরাপত্তা কর্মকর্তা সাদেক হোসেন খানজাহান আলী থানায় মামলা করেন। জাহিদুরকে রবিবার রাতে খুলনা মেডিক্যাল কলেজে ভর্তি করা হয়। ভর্তি অবস্থায় সোমবার ওই মামলায় গ্রেফতার দেখানো হয়েছে।

সূত্র: বাংলা ট্রিবিউন
আইএ/ ১৩ সেপ্টেম্বর ২০২২

Back to top button