জাতীয়

‘প্রযুক্তিনির্ভর অপরাধ ঠেকাতে সব দেশের সহযোগিতা সুসংহত করতে হবে’

ঢাকা, ১২ সেপ্টেম্বর – প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আজকের বিশ্বে কোনো দেশের পক্ষে একা একা প্রযুক্তি নির্ভর অপরাধগুলো দমন করা করা সম্ভব নয়। এসব অপরাধ দমনে বিশ্বের সব দেশের মধ্যে পারষ্পারিক সহযোগিতা সুসংহত করার কোনো বিকল্প নেই।

সোমবার (১২ সেপ্টেম্বর) গণভবন থেকে নগরীর একটি হোটেলে ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব পুলিশ একাডেমিকসের (ইন্টারপা) ১১তম বার্ষিক সম্মেলন ভার্চুয়ালি উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি।

বিশ্বের বিভিন্ন দেশের পুলিশ প্রতিনিধিদের নিয়ে আন্তর্জাতিক এ সম্মেলনের আয়োজন করে পুলিশ স্টাফ কলেজ, বাংলাদেশ।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, সহিংস চরমপন্থা ও প্রযুক্তিভিত্তিক বহুজাতিক অপরাধ দমনে চাহিদা-ফলাফল ভিত্তিক প্ল্যাটফর্ম প্রাতিষ্ঠানিকীকরণ করতে হবে। এর মাধ্যমে বিশ্বশান্তি ও নিরাপত্তা নিশ্চিত করা যেতে পারে।

‘আমরা বিশ্বাস করি, ইন্টারপা সদস্যদের সম্মিলিত ইচ্ছা ও যৌথ প্রচেষ্টার মাধ্যমে বৈশ্বিক নিরাপত্তায় উল্লেখযোগ্য পরিবর্তন আসবে।’

তিনি আরও বলেন, এ সম্মেলনের প্রতিপাদ্য ‘ডিজিটালাইজেশন অব পুলিশিং’ প্রকৃত অর্থেই সময়োপযোগী হয়েছে। বিশ্বায়নের এ যুগে সহিংস চরমপন্থা ও আন্তঃসংগঠিত অপরাধগুলো জাতীয়-আন্তর্জাতিক নিরাপত্তার জন্য বিরাট হুমকি হয়ে দাঁড়িয়েছে।

শেখ হাসিনার মতে, এসব অপরাধ সংগঠনের ক্ষেত্রে কোনো দেশের ভৌগলিক সীমানা খুব কমই গুরুত্বপূর্ণ। সন্ত্রাসবাদ, অর্থপাচার, সহিংস চরমপন্থা ও প্রযুক্তিনির্ভর অন্যান্য অপরাধ দমনে পুলিশের ডিজিটালাইজেশন অত্যন্ত কার্যকরী উদ্যোগ হতে পারে।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ১২ সেপ্টেম্বর ২০২২

Back to top button