জাতীয়

সকাল ১১টায় সংসদ ভবনে সাজেদা চৌধুরীর প্রথম জানাজা

ঢাকা, ১২ সেপ্টেম্বর – আজ বেলা ১১টায় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় সদ্য প্রয়াত আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীর প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।

রবিবার দিবাগত রাতে সাজেদা চৌধুরীর ব্যক্তিগত কর্মকর্তা বেনজীর আহমেদ রায়হান এসব তথ্য জানান।

তিনি বলেন, প্রথম জানাজার পর বাদ জোহর তার নির্বাচনী এলাকা নগরকান্দায় হবে দ্বিতীয় জানাজা। বাদ আসর রাজধানীর বনানী কবরস্থানে দাফন করা হবে তাকে।

রবিবার রাত ১১টা ৪০ মিনিটে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতাল- সিএমএইচে শেষনিঃশ্বাস ত্যাগ করেন সৈয়দা সাজেদা চৌধুরী।

তার মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালসহ দলীয় ও বিরোধী রাজনীতিবিদরা।

ফরিদপুর–২ আসনের সংসদ সদস্য সাজেদা চৌধুরী কয়েক বছর ধরেই অসুস্থ। গত সপ্তাহে তাকে সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি করা হয়। তিনি উচ্চরক্তচাপসহ বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর।

১৯৩৫ সালের ৮ মে মাগুরা জেলায় মামার বাড়িতে জন্মগ্রহণ করেন সৈয়দা সাজেদা চৌধুরী। তার পিতার নাম সৈয়দ শাহ হামিদ উল্লাহ এবং মাতা সৈয়দা আছিয়া খাতুন।

আওয়ামী লীগের দুঃসময়ের কাণ্ডারী সাজেদা চৌধুরী ১৯৭৪ সালে গ্রামীণ উন্নয়ন ও শিক্ষায় বিশেষ অবদানের জন্য ইউনেস্কো ফেলোশিপপ্রাপ্ত হন এবং একই সময়ে তিনি বাংলাদেশ গার্ল-গাইড এসোসিয়েশনের জাতীয় কমিশনার হিসেবে সর্বোচ্চ সম্মানসূচক সনদ সিলভার এলিফ্যান্ট পদক লাভ করেন। তিনি ২০০০ সালে আমেরিকান বায়োগ্রাফিক্যাল ইনস্টিটিউট কর্তৃক ওমেন অব দি ইয়ার নির্বাচিত হন। ২০১০ সালে বাংলাদেশ সরকার তাকে স্বাধীনতা পুরস্কারে ভূষিত করে।

সূত্র: ঢাকাটাইমস
আইএ/ ১২ সেপ্টেম্বর ২০২২

Back to top button