জাতীয়

প্রধানমন্ত্রীর ভারত সফর গতানুগতিক, বিশেষ কিছু নেই

ঢাকা, ১০ সেপ্টেম্বর – সংসদের বিরোধী দল জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জিএম কাদের বলেছেন, প্রধানমন্ত্রীর ভারত সফরের যে তথ্য আমরা পেয়েছি, তাতে বিশেষ কিছু নেই। এই সফরের ফলাফল যেটুকু প্রকাশ হয়েছে, তা গতানুগতিক।

শনিবার দলের বনানীর কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নে এ কথা বলেন তিনি। এর আগে বিরোধী দলীয় উপনেতা জিএম কাদের জাপার নরসিংদীর পলাশ উপজেলার নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় বক্তৃতা করেন। সেখানে তিনি বলেন, সরকারের জনসমর্থন না থাকায় যেনতেন নির্বাচন করতে মাতামাতি করছে নির্বাচন কমিশন। তারা (আওয়ামী লীগ) নির্বাচনে পরজিত হলে সার্বিকভাবে পরাজিত হবে, অস্তিত্ব সংকটে পড়বে।

নির্বাচন কমিশনের (ইসি) সমালোচনা করেন জাপা চেয়ারম্যান। তিনি বলেন, ইসি আগে থেকেই দায় এড়াতে বিভিন্ন ধরনের কথা বলছে। কখনও বলছে রাজনৈতিক দলগুলো সহায়তা না করলে সুষ্ঠু নির্বাচন সম্ভব হবে না। আবার কখনও বলছে, কাউকে নির্বাচনে আনা ইসির কাজ না। তাদের বুঝতে হবে ইসির প্রতি আস্থা নেই বলেই, রাজনৈতিক দলগুলো নির্বাচনে অংশ নিতে চাইছে না।

সাম্প্রতিক সময়ে সরকারের কড়া সমালোচক হিসেবে আভির্ভূত হওয়া জিএম কাদের বলেছেন, আওয়ামী লীগ ও তাদের কিছু মিত্র ছাড়া কেউই ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) নির্বাচন চায়নি। কিন্তু ইসি হঠাৎ করেই ইভিএমে নির্বাচন করার ঘোষণা দিয়েছে। দেশের মানুষ ইভিএম চায় না। প্রশাসনের প্রতিটি স্তরে দলীয় লোক নিয়োগ করা হয়েছে। আবার ভোটের সময় পোলিং বুথে আওয়ামী লীগের কর্মী নিয়োগ থাকে, তারা সহায়তার নামে ইভিএমে ভোটারদের ভোট দিয়ে দেন। এভাবে চলতে দেওয়া যায় না।

নির্বাচন ব্যবস্থা ভেঙে পড়েছে অভিযোগ করে জিএম কাদের বলেন, মানুষ এখন আর প্রতিনিধি নির্বাচন করতে পারে না। পছন্দ না হলে জনপ্রতিনিধি পরিবর্তনও করতে পারে না। বাংলাদেশ আর গণপ্রজাতন্ত্রী নেই। একটি সরকার বারবার ক্ষমতায় আসা মানে স্থিতিশীলতা নয়।

দুর্নীতির জন্যও সরকারকে দায়ী করেন জিএম কাদের। তিনি বলেন, অর্থনৈতিক সংকটে সরকার তরল গ্যাস (এলএনজি) আমদানি করতে পারছে না। কিন্তু আরও দুটি এলএনজি স্টেশন স্থাপন করতে চাইছে সরকার। এগুলোকে বসিয়ে রেখে বিদ্যুতের মতো গ্যাসেও ক্যাপাসিটি চার্জের নামে কোটি কোটি টাকা দেওয়ার পায়তারা চলছে।

সভায় আরও বক্তৃতা করেন জাপার প্রেসিডিয়াম সদস্য শফিকুল ইসলাম, রেজাউল ইসলাম ভূঁইয়াসহ নরসিংদী জেলা ও পলাশ উপজেলার নেতারা।

সূত্র: সমকাল
এম ইউ/১০ সেপ্টেম্বর ২০২২

Back to top button