উত্তর আমেরিকা

রানির শেষকৃত্যে যোগ দিচ্ছেন বাইডেন?

ওয়াশিংটন, ১০ সেপ্টেম্বর – যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে যোগদানের পরিকল্পনা করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার নিজের এমন পরিকল্পনার কথা জানিয়েছেন তিনি। বলেছেন, রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগদানকারী বিশ্বনেতাদের মধ্যে তিনিও থাকবেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস।

জো বাইডেন বলেন, ‘এখনও বিস্তারিত জানি না। তবে আমি যাচ্ছি।’ হোয়াইট হাউজের কর্মকর্তারাও আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্টের ভ্রমণ পরিকল্পনার বিষয়টি নিশ্চিত করেননি।

রানির সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রথম সাক্ষাৎ হয়েছিল ৪০ বছর আগে। তাকে একজন সম্রাজ্ঞীর চাইতেও বেশি কিছু বলে মনে করেন বাইডেন। রানির মৃত্যুতে শোক জানিয়ে তিনি বলেছেন, রানি দ্বিতীয় এলিজাবেথ ছিলেন অতুলনীয় মর্যাদার এবং শান্ত প্রকৃতির। তিনি যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মধ্যকার বেডরক অ্যালেয়েন্সকে আরও গভীর করেছেন। দুই দেশের সম্পর্ককে বিশেষ করে তুলেছিলেন।

গত বছর বাইডেন বলেছিলেন, রানি দ্বিতীয় এলিজাবেথ তাকে তার মায়ের কথা মনে করিয়ে দিয়েছেন।

সিনেটের বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটিতে দায়িত্ব পালনকালে বিশ্বনেতাদের বেশ কয়েকটি অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিয়েছেন বাইডেন। তাদের মধ্যে পোপ দ্বিতীয় জন পল, যুবরাজ সুলতান বিন আব্দুল আজিজ, এরিয়েল শ্যারনের শেষকৃত্য উল্লেখযোগ্য।

বৃহস্পতিবার বাইডেন জানিয়েছেন, রানির সঙ্গে তার প্রথম দেখা হয়েছিল ১৯৮২ সালে। ওই সময়ে যুক্তরাষ্ট্রের একজন তরুণ সিনেটর হিসেবে যুক্তরাজ্য সফরে গিয়েছিলেন তিনি। তাদের শেষ সাক্ষাৎ হয় ২০২১ সালের জুনে। ওই বছর শিল্পোন্নত দেশগুলোর নেতাদের এক বৈঠকে অংশগ্রহণের জন্য যুক্তরাজ্যে গিয়েছিলেন বাইডেন।

উইন্ডসর ক্যাসেলে রানির সঙ্গে চা পানের পর বাইডেন বলেছিলেন, রানির চেহারা ও উদারতা তার কাছে নিজের মা ক্যাথরিন ফিনেগানের স্মৃতিকে জাগ্রত করেছে।

সূত্র: বাংলা ট্রিবিউন
আইএ/ ১০ সেপ্টেম্বর ২০২২

Back to top button