দক্ষিণ আফ্রিকা

দক্ষিণ আফ্রিকায় এক দিনে দুই বাংলাদেশি অপহৃত

প্রিটোরিয়া, ৯ সেপ্টেম্বর – দক্ষিণ আফ্রিকায় থামছেই না বাংলাদেশি অপহরণ। একেক দিন একেক শহরে অপহৃত হচ্ছেন বাংলাদেশিরা। অপহৃতদের উদ্ধার করতে না পারায় শেষ পর্যন্ত মৃত্যু হচ্ছে তাদের।

গতকাল বৃহস্পতিবার দেশটির কুইন্স শহরের ইন্ডিওয়ে ও কিংভেলি শহর থেকে একদিনে দুই বাংলাদেশি অপহরণের শিকার হয়েছেন। অপহরণের শিকার বাংলাদেশিরা হলেন আল-আমীন ও নাসির উদ্দীন। জানা গেছে, আল আমিনের বাড়ি মুন্সিগঞ্জে ও নাসির উদ্দিনের বাড়ি নরসিংদীতে।

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশি প্রবাসী ব্যবসায়ীদের অপহরণের পর মুক্তিপণ আদায় নিয়মিত ঘটনায় পরিণত হয়েছে। এ পরিস্থিতিতে আতঙ্কের মধ্যে রয়েছেন দেশটিতে বসবাসরত প্রবাসীরা। কেউ কেউ অপহরণ থেকে বাঁচার উপায় জানতে চেয়ে ফেসবুকে পোস্ট করছেন।

দক্ষিণ আফ্রিকায় অপহৃত প্রবাসী ব্যবসায়ীদের উদ্ধারে স্থানীয় প্রশাসন ও বেসরকারি নিরাপত্তা সংস্থার সঙ্গে কাজ করেন বাংলাদেশি শফিকুর ইসলাম। তিনি বলেন, ‘সপ্তাহে দুই থেকে চারটা অপহরণের ঘটনা আমরা শুনতে পাচ্ছি। তবে বাস্তবে দেশটিতে অপহরণের শিকার হচ্ছে এর চেয়েও বেশি।’

শফিকুর আরও বলেন, এটা শুধু বড় বড় গ্যাংস্টার বা মাফিয়ারা করছে বিষয়টি এমন নয়, ক্ষেত্র বিশেষ পাকিস্তানি, ইন্ডিয়ান, আফ্রিকান, এমনকি কিছু এলাকায় বাংলাদেশিরা অপরাধ চক্র গড়ে তুলে এ সব ঘটনার সঙ্গে জড়াচ্ছেন।

কেপটাউনে অপহৃত আক্তার প্রধানকে উদ্ধারের বিষয়ে স্থানীয় প্রশাসন বেশ অন্তরিকতা নিয়ে কাজ করছে বলে জানিয়েছে দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশ হাইকমিশনের থার্ড সেক্রেটারি কামরুল আলম খান। তিনি বলেন, ‘ঘটনাগুলো নিয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ে সঙ্গে আমরা কাজ শুরু করেছি। যখন যে ঘটনা ঘটে মামলা তদন্ত অফিসারের সঙ্গে আমরা মিটিং করে বিষয়টি তাগাদা দিচ্ছি।

সূত্র: আমাদের সময়
আইএ/ ৯ সেপ্টেম্বর ২০২২

Back to top button